গর্ভাবস্থায় থাইরয়েড শিশুর জন্য কতটা ক্ষতি?

গর্ভাবস্থার সময়টা নারীদের জন্য যতটা আনন্দদায়ক, ততটা অসুবিধায় পরিপূর্ণ। কারণ গর্ভাবস্থার এই সময়টাতে নারীদের শরীরে দ্রুত পরিবর্তন হয়, যার কারণে তাদের নানা ধরনের শারীরিক সমস্যায় পড়তে হয়। এর মধ্যে একটি হল থাইরয়েডের সমস্যা।

গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের কারণে অনেক মহিলাই থাইরয়েডের সমস্যায় ভোগেন। গর্ভাবস্থায় এই থাইরয়েড পেটে বেড়ে ওঠা শিশুর স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়।

গর্ভাবস্থায় থাইরয়েড কতটা ক্ষতিকর? এর উপসর্গগুলো কি? কিভাবে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব? দিল্লির ডক্টর বাবা সাহেব আম্বেদকর মেডিক্যাল কলেজের গাইনোকোলজিস্ট ডা. জ্যোতি যাদব সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছেন৷

থাইরয়েডের অত্যধিক পরিমাণ গর্ভবতী মহিলা এবং তার শিশুর স্বাস্থ্যের জন্য খারাপ বলে মনে করা হয়। হাইপারথাইরয়েডিজমের কিছু ক্ষেত্রে, একজন মহিলা বমি বা বমি বমি ভাবের মতো সমস্যার সম্মুখীন হতে পারেন।

থাইরয়েড বেড়ে গেলে শরীরকে সচল রাখা ভীষণ জরুরু৷ ডাক্তারের পরামর্শে যোগব্যায়াম ও হালকা ব্যায়ামের অভ্যাস করা দরকার। এছাড়া থাইরয়েড রোগে আক্রান্ত গর্ভবতী মহিলাদের শিশুদের নবজাতক হাইপোথাইরয়েডিজমের সমস্যা হতে পারে।

থাইরয়েডের কারণে শিশুর শারীরিক ও মানসিক বিকাশ ব্যাপকভাবে ব্যাহত হয়, শিশুও অস্বাভাবিক হয়ে যেতে পারে।

গর্ভাবস্থায় থাইরয়েডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আপনার স্ট্রেস এড়ানো উচিত, অতিরিক্ত জাঙ্ক ফুড এবং চিনিযুক্ত জিনিস খাওয়া উচিত নয়। এছাড়া মাঝে মধ্যে থাইরয়েড পরীক্ষা করানো উচিত৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol