রোজ ২-৪ খেলেই যৌবন হবে চাঙ্গা! 

আখরোটকে সুপারফুড বললে ভুল হবে না। এটি এমন একটি শুকনো ফল যা শুধু রোগ থেকে রক্ষা করে না অনেক ধরনের রোগ প্রতিরোধও করে৷

আখরোট এমন একটি শক্তিশালী শুকনো ফল যা মস্তিষ্ককে ঠাণ্ডা রাখে । আখরোটের মধ্যে বিশেষ ভিটামিন ও মিনারেল  থাকে, যা শরীরের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

প্রচুর ক্যালরি ছাড়াও আখরোটে প্রোটিন, ফ্যাট, ফাইবার, কার্বোহাইড্রেট, থায়ামিন, ভিটামিন বি৬, ফোলেট, ম্যাঙ্গানিজ, কপার, জিঙ্ক, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মতো বিশেষ পুষ্টি উপাদান পাওয়া যায়। যা শরীরের জন্য উপকারী।

জয়েন্টে ব্যথা এবং ফোলা সমস্যায় ভুগে থাকেন বা এটি এড়াতে চান, তাহলে আখরোট আপনার জন্য খুবই স্বাস্থ্যকর। মুম্বই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডিন বৈদ্যরাজ দীনানাথ উপাধ্যায়ের মতে,  এটি নিয়মিত খেলে জয়েন্টে ব্যথা এবং ফোলা প্রতিরোধ করে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পুষ্টি উপাদান আখরোটে রয়েছে। এটি শুধু জয়েন্ট, ফোলা এবং আর্থ্রাইটিসে ব্যথা কমাতে উপকারী নয়, এটি মস্তিষ্কের জন্যও ভাল।

পরিমাণ মতো আখরোট খেলে হাড়ের স্বাস্থ্য বজায় থাকে এবং এতে উপস্থিত তেল ত্বক ও চুলের জন্যও উপকারী। অকাল বার্ধক্য রুখতে দারুণ কার্যকরী আখরোট৷ নিয়মিত আখরোট খেলে যৌবনও ধরে রাখতে পারবেন৷ ত্বকের বয়সও বাড়বে না ৷

আখরোটে উপস্থিত বিশেষ পুষ্টি উপাদান ত্বককে তৈলাক্ত ও চকচকে করে। এছাড়াও বলিরেখা থেকে ত্বককে রক্ষা করে। ত্বক ছাড়াও ভিটামিন সি এবং ই চুলের জন্যও উপকারী বলে মনে করা হয়।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন