'এই' পাতাই হাজারও রোগের যম,আয়ুর্বেদিক 'ব্রহ্মাস্ত্র'...!

আয়ুর্বেদে ভেষজ হিসাবে ব্যবহৃত হয়। তুলসী পাতা ১০০-টিরও বেশি রোগকে পরাস্ত করতে সক্ষম। এই কারণেই এটি বহু বছর ধরে আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে।

ঔষধি গুণে সমৃদ্ধ তুলসী পাতার সঠিক ব্যবহার মানসিক চাপ থেকে মুক্তি দিতে পারে। এই পাতাগুলি ছোট বাচ্চা থেকে বড়দের স্বাস্থ্যের যত্ন নেয়। তবে এটি খেলেই হল না, খাওয়ারও বেশ কিছু নিয়ম রয়েছে৷ এবং নিয়ম মেনে খেলেই জব্দ হবে হাজার রোগ৷

আয়ুর্বেদাচার্য ডা. সর্বেশ কুমার বলেছেন যে তুলসী পাতা শিশুদের সর্দি, কাশি এবং গলা ব্যথা থেকে মুক্তি দিতে কার্যকর। এর উপকারিতা পেতে, মধুর সঙ্গে তুলসী পাতা মিশিয়ে খেতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, খালি পেটে তুলসী পাতা চিবানোও স্বাস্থ্যের জন্য উপকারী। তবে চিবিয়ে খাওয়ার জন্য নরম তুলসী পাতা নিন এবং খালি পেটে চিবিয়ে খান। এটি সারাদিনে কমপক্ষে ২ থেকে ৩ বার খেতে পারেন। নিয়মিত এটি করলে শরীরে আশ্চর্যজনক ফল পাবেন।

তুলসী পাতা অনেক ভাবে খাওয়া যেতে পারেন৷ আয়ুর্বেদাচার্য জানিয়েছেন,  চায়ের আকারেও তুলসী পাতা খেতে পারেন। লিকার চায়ের মধ্যে তুলসী পাতা দিয়ে ফুটিয়েও খেতে পারেন।

চিকিৎসকের মতে, স্বাস্থ্য ফিট রাখতে তুলসী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এর জন্য তুলসী পাতার ক্বাথ খাওয়া খুবই ভাল।

তুলসী পাতার রস গলা ব্যথা থেকে শুরু করে পেট ব্যথা পর্যন্ত সমস্যা কমাতে পারে। এটি নিয়মিত খেলে পেটের সমস্যা থেকে শরীরের ওজনও কমবে রাতারাতি।