বিশ্বের সবচেয়ে উঁচু শিব মন্দির কোথায়? জানেন...

উত্তরাখণ্ডে অবস্থিত কেদারনাথ মন্দির এর সবচেয়ে বড় উদাহরণ। অমরনাথের যাত্রাপথও বছরের শুধুমাত্র কয়েকটা দিনই খোলা থাকে৷ কিন্তু, কেদারনাথ কিন্তু বিশ্বের সর্বোচ্চ শিবমন্দির নয়৷

বিশ্বের সবচেয়ে উঁচু শিব মন্দিরটি মহাভারতের সাহসী তিরন্দাজ অর্জুন এবং পুরুষোত্তম রামের নামের সাথেও যুক্ত। এই মন্দিরটি উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ জেলায় অবস্থিত।

শিবের এই মন্দিরটিকে ভক্তেরা চেনেন তুঙ্গনাথ মন্দির নামে। তুঙ্গনাথ মন্দিরটি চন্দ্রনাথ পর্বতে ৩,৬৮০ মিটার অর্থাৎ ১২,০৭৩ ফুট উচ্চতায় অবস্থিত। তুঙ্গনাথের আভিধানিক অর্থ হল ‘পর্বতের প্রভু’।

তুঙ্গনাথ মন্দিরে যেতে হলে প্রথমে যেতে হয় সোনপ্রয়াগ। এর পরে গুপ্তকাশী, উখিমঠ, চোপ্তা হয়ে তুঙ্গনাথ মন্দিরে পৌঁছনো যায়। শেষের পথটি অবশ্যই পায়ে হেঁটে পৌঁছতে হয়৷

স্থানীয় লোকজনের মতে, তুঙ্গনাথ মন্দিরটি মহাভারত আমলে নির্মিত হয়েছিল। তৃতীয় পাণ্ডব অর্জুন মন্দিরের ভিত্তি স্থাপন করেছিলেন বলে কথিত রয়েছে।

ধারণা করা হয়, হাজার হাজার বছর আগে শিবকে খুশি করার জন্য পাণ্ডবরা এই মন্দির তৈরি করেছিলেন।

পুরাণ অনুসারে, তুঙ্গনাথ ভগবান রামের সাথেও সম্পর্কিত। কথিত আছে, তুঙ্গনাথ থেকে দেড় কিলোমিটার দূরে চন্দ্রশিলায় ভগবান রাম তপস্যা করেছিলেন। বিশ্বাস অনুসারে, রাবণকে হত্যা করার পরে এই পাপ থেকে মুক্ত হতে তিনি চন্দ্রশিলা পাহাড়ে তপস্যা করেন। চন্দ্রশিলার চূড়াটি ১৪,০০০ ফুট উচ্চতায় অবস্থিত।

সবচেয়ে জোরে তাড়া করে কোন সাপ