আদা-রসুন বেটে ফ্রিজে রাখেন?

আদা-রসুন বেটে ফ্রিজে রাখেন?

আমরা প্রত্যেকেই জানি ফ্রিজে ফল হোক বা সব্জি সব তাজা থাকে৷ শুধু তাই নয়, রান্নায় সুবিধার জন্য আমরা পেঁয়াজ, আদা, রসুনও বেটে ফ্রিজে রেখে দিই৷

কিন্তু, আমরা কি জানার চেষ্টা করি, এই যে ফ্রিজের ভিতরে রেখে দেওয়া বাটা কিংবা ঘষা মশলা, পেঁয়াজ, রসুন, আদা এমনকি, কেটে রাখা আলুর মতো কিছু সবজিও আমাদের শরীরে ঠিক কী ধরনের প্রভাব ফেলে?

ডায়েটিশিয়ান ডাঃ আশা সিং জানাচ্ছেন, মানুষ খাবার নষ্ট হওয়া থেকে বাঁচাতে সেগুলি ফ্রিজে রাখে। কিন্তু এমন অনেক জিনিস আছে, যা ফ্রিজে রেখে খেলে ক্ষতি হতে পারে। এসব খাবারে বিষাক্ত উপাদান থাকতে পারে। যা স্বাস্থ্যের ক্ষতি করে।

আদা, রসুন, পেঁয়াজ এবং রান্না করা ভাত ইত্যাদি জিনিস ফ্রিজে রাখা উচিত নয়। অনেকক্ষণ ফ্রিজে রাখলে ঠান্ডার কারণে তাদের মধ্যে নানা রাসায়নিক পরিবর্তন ঘটে, স্বাদ বদলে যায়।

আলু ফ্রিজে রাখলে তাতে ক্ষতিকর রাসায়নিক তৈরি হয়। এই রাসায়নিকটির নাম অ্যাক্রিলামাইড। এই রাসায়নিকটি বেশ ক্ষতিকর। তাই কাঁচা আলু কখনওই ফ্রিজে রাখবেন না।

ডায়েটিশিয়ান ডাঃ আশা সিং বলেন, রান্না করা ভাত বা সেদ্ধ আলু ফ্রিজে রাখা উচিত নয়। আমরা যদি এগুলিকে ফ্রিজে রাখি তবে সেগুলি পুনরায় গরম করা উচিত নয়।

 এতে ভাত ও আলু সেদ্ধয় রাসায়নিক বিক্রিয়া ঘটে যার কারণে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। এর পাশাপাশি সবজি যেমন লাউ, এঁচোড় ইত্যাদিও ফ্রিজে রাখা উচিত নয়।

নিজেকে সব সময় ক্লান্ত মনে হয়? ৫ খাবারেই মিলবে সমাধান