এই সবজিতেই রয়েছে 'অমরত্বের বীজ'

গ্রাম বাংলার বহু প্রাচীন সবজি মাশরুম। ইদানীং বাঙালির রান্নাঘরেও বেশ জনপ্রিয়। খুব কম সবজিতেই এমন স্বাদ ও স্বাস্থ্যের মিশেল মেলে যা রয়েছে মাশরুমে। গবেষকরা বলছেন, মাশরুমেই রয়েছে ‘অমরত্বের বীজ’!

মাশরুমে রয়েছে এমন সব উপাদান, যা আপনাকে বহু বছর পর্যন্ত সতেজ-তরতাজা- চির নবীন রাখতে পারে। ৫০-এও আপনাকে দেখে মন হবে ২০! এমনকি, প্রসাধনীর জগতে বয়স ধরে রাখার কাজে যে প্রডাক্টগুলি ব্যবহার করা হয়, তার অন্যতম উপাদান ‘মাশরুম’।

‘অয়েস্টার’ ও ‘শিতাকে’ মাশরুমে থাকে প্রচুর বিটা গ্লুকান যা এক ধরনের দ্রবণীয় ফাইবার। বিটা গ্লুকান কোলেস্টেরল কমায়, হার্ট ও ত্বক ভাল রাখে।

অন্য দুই প্রজাতির মাশরুম হল ‘রেইশি ও ‘চাগা’ মাশরুম। চাগা মাশরুমকে অমরত্বের মাশরুমও বলা হয়। মূলত জাপান, কোরিয়া ও চিনে এই মাশরুম পাওয়া যায়। আমেরিকায় বিশাল কদর এর। ত্বককে আদ্র রাখে, শুষ্ক হতে দেয় না। স্বাভাবিকভাবেই এই মাশরুম খেলে ত্বকে বলিরেখা পড়ে না। আপনাকে অনেকটাই অল্প বয়স্ক দেখাবে।

মাশরুমে থাকে সেলেনিয়াম নামক অ্যান্টি-অক্সিড্যান্ট যা ‘ফ্রি র‌্যাডিক্যালের’ ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। হৃদ্‌রোগ এবং ক্যানসার-এর ঝুঁকি বাড়ায় এই ফ্রি র‍্যাডিক্যাল।

মাশরুমে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরকে বার্ধক্যজনিত ক্ষয় থেকেও রক্ষা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মাশরুম ভিটামিন বি-সমৃদ্ধ, মাশরুমে রয়েছে রাইবোফ্লাভিন, নিয়াসিন এবং প্যান্টোথেনিক অ্যাসিড। এই উপাদানগুলি হার্ট সজীব রাখে। রাইবোফ্লাভিন আরবিসি-র স্বাস্থ্য বজায় রাখে। নিয়াসিন পাচনতন্ত্র ভাল রাখে এবং ত্বক স্বাস্থ্যকর করে তোলে।

মোটের উপর দেখতে গেলে সার্বিক স্বাস্থ্য বজায় রাখতে মাশরুমের জুরি মেলা ভার। শুধু আপনার শরীর-ই নয়, ত্বক-ও তরতাজা-তরুণ রাখে মাশরুম।

এবার দেখুন ‘জন্মিলে মরিতে হবে, অমর কে কোথা কবে?’ ! এ তো জীবনের সবথেকে বড় সত্যি! কিন্তু নিয়মিত মাশরুম খেলে আপনাকে বয়সের তুলনায় অনেকটাই তরুণ দেখাবে। আপনার শরীর-স্বাস্থ্য-ও ভাল থাকবে। সেইদিক থেকেই বলা হয় মাশরুমে লুকিয়ে ‘অমরত্বের বীজ’!

রোজ খান এই বীজ, ওজন কমতে শুরু করবে ১৫ দিনে