এই ৫ পাতা ডায়াবেটিসের  যম!

ডায়াবেটিসের সমস্যায় অনেকেই ভুগছেন৷ অস্বাস্থ্যকর কিংবা ভুল খাওয়া-দাওয়া এবং শারীরিক পরিশ্রম না করার জন্যই মূলত শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস।  জানেন কি, এই  পাতা চিবিয়ে খেলেই ব্লাড সুগার লেভেল তড়তড়িয়ে কমে যাবে৷

আমেরিকান ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের গবেষণা অনুসারে, অ্যালোভেরাতে হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্য রয়েছে যা রক্তে শর্করা কমাতে সাহায্য করে। সকালে খালি পেটে অ্যালোভেরা খেলে ইনসুলিনের উৎপাদন বাড়তে পারে।

তুলসি গাছকে অত্যন্ত পবিত্র বলে মানা হয়৷ প্রতিটি হিন্দু পরিবারে যে কোনও পুজোর অনুষ্ঠানে এই পাতা ব্যবহার করা হয়৷ তুলসি পাতার অনেক ঔষধি গুণও রয়েছে, যার মধ্যে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও দারুণ কাজ করে।

নিম পাতার গুনাগুণের শেষ নেই৷ নিম অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল কিন্তু এই গাছের পাতা দিয়েও রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা যায়।

আম পাতার মধ্যে রয়েছে ৩টি বিটা টেক্সারোল এবং ইথাইল অ্যাসিলেট যৌগ যা হাইপারগ্লাইসেমিয়া নিয়ন্ত্রণ করে। আম পাতা চিবিয়ে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ থাকবে৷

আতা গাছের পাতা চিবিয়ে খেলে রক্তে শর্করার মাত্রা সম্পূর্ণ কমে যায়। প্রি-ডায়াবেটিক অবস্থায়  প্রতিদিন সকালে আতা গাছের পাতা চিবিয়ে খেলে ডায়াবেটিস কমে যায়।

আমেরিকান ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের গবেষণায় দেখা গেছে, আতা গাছের পাতার অ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্য রয়েছে, যা ব্লাড সুগার রোগীদের জন্য কার্যকরী।

 অস্বাস্থ্যকর কিংবা ভুল খাওয়া-দাওয়া এবং শারীরিক পরিশ্রম না করার জন্যই মূলত শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস।  ডায়াবেটিস যদি প্রি-ডায়াবেটিস পর্যায়ে থাকে, তবে এই ঘরোয়া কিছু টোটকাতেও  সমাধান করা যায়৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন