সবুজ শাক সবজিতেই লুকিয়ে 'বিষ'! 

সবুজ শাকসবজি খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। এই কারণেই সবজি কিনতে গেলে তখন সবুজ শাকসবজিই সবচেয়ে বেশি কেনেন সকলেই

কিন্তু জানেন কি,বর্তমান যুগে মানুষ তাজা ও স্বাস্থ্যকর ভেবে যে সবজি খাচ্ছে, তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

আজকাল সোশ্যাল মিডিয়ায় অনেক ভিডিও ভাইরাল হচ্ছে, যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে ,অনেকেই সবুজ শাকসবজির মধ্যে কৃত্রিম রং মেশাচ্ছেন যাতে তাজা এবং সবুজ দেখায়।

দেশের বিভিন্ন শহরে এমন অনেক ঘটনা প্রকাশ্যে আসছে। এখন সকলেরই প্রশ্ন এমন সবজি খেলে কি শরীরের ক্ষতি হতে পারে? এর সমস্ত উত্তর দিচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞ।

দিল্লি মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি এবং এমসিডি-র প্রাক্তন সিএমও ড: অনিল বনসালের মতে, কৃত্রিম রঙের রঙিন শাকসবজি খাওয়া স্বাস্থ্যের জন্য খুব বিপজ্জনক হতে পারে। এসব রং করা শাকসবজি খেলে পেটে জ্বালাপোড়া, গ্যাস, ইনফেকশনসহ বিভিন্ন মারাত্মক রোগ হতে পারে।

দীর্ঘদিন ধরে এসব সবজি খেলে পাকস্থলী ও অন্ত্রের ক্যান্সারও হতে পারে। কৃত্রিম রং যোগ করলে সবজির গুণাগুণ নষ্ট হয় এবং এতে অনেক বিপজ্জনক রাসায়নিক শরীরে ঢুকে যায়। যদি এই রাসায়নিকগুলি শরীরের অভ্যন্তরে পৌঁছায় তবে তা মারাত্মক আকার ধারণ করতে পারে।

ড: অনিল বনসাল বলেছেন, যে কৃত্রিম রঙের প্রভাব এড়াতে, লোকেদের উচিত শাকসবজি কেনার পরে হালকা গরম জল দিয়ে ভালভাবে ধুয়ে নেওয়া। সবজিগুলিকে প্রায় ১-২ ঘন্টা জলে ভিজিয়ে রাখুন, যাতে তাদের বাইরের রং বেরিয়ে আসে।

এই রাসায়নিকগুলি পেট এবং অন্ত্রের সবচেয়ে বেশি ক্ষতি হতে পারে। সবচেয়ে বেশি বর্ষাকালে এ ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন