নিজের 'এই' ভুলেই বাড়ছে না তো খারাপ কোলেস্টেরল?

পেস্তায় প্রচুর পরিমাণে আয়রন, ফাইবার, কার্বোহাইড্রেট, প্রোটিন, শক্তি, ফসফরাস, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, থায়ামিন, পটাসিয়াম, ভিটামিন বি৬, আয়রন, কপার, পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, লিনোলিক অ্যাসিড, মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ইত্যাদি রয়েছে।

 পেস্তা খেলে হার্ট সুস্থ থাকে। ওয়েবএমডি- তে প্রকাশিত একটি খবর অনুযায়ী , এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড রয়েছে। পেস্তায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান।

পেস্তায় রয়েছে ফাইবার, প্রচুর খনিজ, অসম্পৃক্ত চর্বি, যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি রক্তে শর্করা, রক্তচাপ ঠিক রাখে।

 পেস্তা খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে, যার ফলে বারবার খিদেও পায় না৷ ওজনও কমানো যায় দ্রুত। অ্যান্টিঅক্সিডেন্টের কারণে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে।

পেস্তা খেলে চোখ ভাল থাকে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট লুটেইন এবং জেক্সানথিন, যা চোখের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এই দুটিই চোখের চোখের দীর্ঘস্থায়ী অবস্থা যেমন ছানি, বয়স সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় থেকে চোখকে রক্ষা করে। পেস্তা খেলে দৃষ্টিশক্তি ভাল হয়।

নিয়মিত পেস্তা খেলে ডায়াবেটিসের ঝুঁকি অনেকাংশে কমে যায়। এটি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। এই বাদামের একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে, তাই এটি ডায়াবেটিসের রোগীরাও খেতে পারেন।

পেস্তা খেলে হাড়ও মজবুত হয়। এটি হাড়ের ঘনত্ব বাড়ায়। পেস্তা প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারের ভাল উৎস। সম্ভাব্য সুবিধার মধ্যে রয়েছে হার্টকে সুস্থ রাখা, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমানো।

পেস্তায় প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি পেট ভাল রাখে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও নিমেষে দূর করে। পরিপাকতন্ত্র সুস্থ থাকে। প্রিবায়োটিক নামক এক ধরনের ফাইবার অন্ত্রে ভাল ব্যাকটেরিয়াকে উৎসাহিত করে। এটি ক্ষতিকারক ব্যাকটেরিয়া মেরে ফেলে৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন