মাত্র ৫ টাকাতেই কমবে ডায়াবেটিস!

হেলথলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, পেয়ারা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।  পেয়ারা ভিটামিন সি-এর একটি ভাল উৎস। এতে কমলালেবুর চেয়ে দ্বিগুণ পরিমাণ ভিটামিন সি রয়েছে।

পেয়ারা খেতে মিষ্টি হলেও এটি ডায়াবেটিস রোগীদের জন্যও ভীষণ উপকারী। পেয়ারা ফাইবারের একটি ভাল উৎস এবং এর গ্লাইসেমিক সূচক কম, যার কারণে এমনকি ডায়াবেটিক রোগীরাও এটি খেতে পারেন।

কম গ্লাইসেমিক সূচক চিনির মাত্রা হঠাৎ বৃদ্ধি রোধ করে। পেয়ারায় থাকা ফাইবার রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, যে পেয়ারা পাতার নির্যাস রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে।

পেয়ারা হার্টকে সুস্থ রাখে। পেয়ারাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং সোডিয়াম পাওয়া যায়, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। একটি গবেষণায় বলা হয়েছে, খাবারের আগে পাকা পেয়ারা খেলে রক্তচাপ কমে যায়।

 পেয়ারা উচ্চ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। পেয়ারা খেলে ভাল কোলেস্টেরল ৮ শতাংশ বেড়ে যায়। এটি হার্টের স্বাস্থ্য ভাল থাকে।

পেয়ারা ওজন কমাতে দারুণ কাজ করে। আপনি যদি ওজন কমাতে চান তবে পেয়ারা একটি দুর্দান্ত বিকল্প। পেয়ারা আপনার বিপাককে উন্নত করতে সাহায্য করে এবং আপনার প্রোটিন, ফাইবার এবং ভিটামিন গ্রহণের ভারসাম্য বজায় রাখে।

 চিনিযুক্ত পানীয় বা চিনিযুক্ত খাবারের পরিবর্তে পেয়ারা পাতার চা এবং পেয়ারা খাওয়া ওজন কমাতে সাহায্য করবে। পেয়ারায় ক্যালরি কম থাকলেও এটি অনেকক্ষণ পেট ভরা রাখে।

পেয়ারায় অন্যান্য ফলের তুলনায় ডায়েটারি ফাইবার বেশি থাকে। ফাইবার পেট পরিষ্কার করতে সাহায্য করে, যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। একটি পেয়ারা খাওয়া আপনার হজমের স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং পেটের অনেক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন