কিডনি নষ্ট হচ্ছে, কী দেখে বুঝবেন?

কিডনি হঠাৎ করেই নষ্ট হয় না। এটি খুব ধীরে ধীরে হয় এমনকি লোকেরা বোঝে না যে তাদের কিডনি নষ্ট হতে চলেছে। এমন পরিস্থিতিতে  বেশকিছু লক্ষণ আগে দেখেই জানান দেয়৷ কিডনি নষ্ট হতে চলেছে।

মায়ো ক্লিনিকের মতে, যদি পায়ে ফোলা থাকে তবে কোনও সাধারণ মানুষ বুঝতে পারেন না যে এটি কিডনি নষ্ট হয়ে যাওয়ার কোনও লক্ষণ হতে পারে। কিন্তু পা ফুলে যাওয়া কিডনি বিকল হওয়ার অন্যতম একটি লক্ষণ।

অনেকসময়েই খিদে কমে যেতে পারে৷ কারণ পেটের ভেতরের বর্জ্য পদার্থ অনেক ক্ষতিকর রাসায়নিক পদার্থে পূর্ণ। এমন অবস্থায় বমিও শুরু হয় এবং খিদেওকমে যায়। এমনকি পেটে ব্যথাও হতে পারে।

কিডনির সমস্যার কারণে মস্তিষ্কে টক্সিন জমতে পারে। এই অবস্থায় একাগ্রতা কমতে থাকে। কখনও কখনও হঠাৎ করেই অজ্ঞান হয়ে যেতে পারেন।

শ্বাসকষ্ট শুধুমাত্র হার্টের সমস্যা থাকলে হতে পারে না। কিডনি যদি বর্জ্য পদার্থ সঠিকভাবে অপসারণ না করে তাহলে তা ফুসফুসেও প্রবেশ করতে পারে। ফুসফুসে বর্জ্য পদার্থ জমতে শুরু করলে ফুসফুস ফুলে উঠবে এবং শ্বাসকষ্ট  শুরু হবে

 কিডনি নষ্ট হয়ে যাওয়ার প্রথম লক্ষণ প্রস্রাবের সমস্যা দিয়ে শুরু হয়। কারণ কিডনি সরাসরি প্রস্রাবের সাথে সম্পর্কিত।  কিডনি প্রস্রাবের মাধ্যমে সব ধরনের বর্জ্য পদার্থ বের করে দেয়।

কিডনি সমস্যা হলে প্রস্রাবের পরিমাণ পরিবর্তন হতে থাকে। এর পাশাপাশি প্রস্রাবের রং ও গন্ধেরও পরিবর্তন হতে পারে।

কিডনির সমস্যা দেখা দিলে সমস্ত প্রোটিন প্রস্রাব থেকে বেরিয়ে আসতে শুরু করবে যার ফলে প্রস্রাবে ফেনা তৈরি হতে শুরু করবে।এই লক্ষণগুলি দেখা দিলেই সাবধান হোন৷ এড়িয়ে গেলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন