হাড়কে ঝাঁঝরা করে দেয় এই ৫ খাবার!

হাড়কে ঝাঁঝরা করে দেয় এই ৫ খাবার!

বেশি লবণ যুক্ত খাবার খাওয়া হাড়ের জন্য খুবই ক্ষতিকর। বিশেষজ্ঞেরা বলেন, যত বেশি নোনতা খাবার খাবেন, হাড়ে ক্যালসিয়াম তত বেশি কমবে।

অতি মাত্রায় নুন কিডনির জন্যেও খারাপ৷ ২০১৬ সালের একটি গবেষণায় দেখা গেছে, উচ্চ লবণযুক্ত খাবার অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়ায়।

খুব বেশি সোডা জাতীয় পানীয় পান করাও হাড়ের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বেশি সোডা এবং চিনিযুক্ত পানীয় পান করলে হাড়ের ঘনত্ব কমে যায় এবং ফ্র্যাকচারের ঝুঁকি বাড়ে।

সোডা হাড়ের জন্য ক্ষতিকর। সেপ্টেম্বর ২০১৪-র একটি গবেষণায় দেখা গেছে, যাঁরা বেশি সোডা বা চিনিযুক্ত পানীয় পান করেন তাঁদের হাড় ক্ষয়ের ঝুঁকি বেশি থাকে।

ক্যাফাইন সমৃদ্ধ খাবারও হাড়ের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে, ক্যাফাইন গ্রহণ মেনোপজের পরে মহিলাদের ক্ষেত্রে হাড়ের ঘনত্ব কমার কারণ হতে পারে।

ক্যাফাইন হাড় থেকে ক্যালসিয়াম সরিয়ে দেয়, ফলে হাড়ের শক্তি হ্রাস পায়। প্রতি ১০০ মিলিগ্রাম ক্যাফাইন প্রায় ৬ মিলিগ্রাম ক্যালসিয়াম নষ্ট করে।

মজবুত হাড়ের জন্য, মানুষের খাদ্যে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করা উচিত এবং স্বাস্থ্যকর ফল ও শাকসবজি খাওয়া উচিত।

অ্যালকোহল জাতীয় পানীয় পান করা হাড়ের জন্যেও বিপজ্জনক। অতিরিক্ত অ্যালকোহল সেবনের ফলে হাড়ের ভর কমে যাওয়া, হাড়ের গঠন ক্ষতিগ্রস্ত হয়, ফ্র্যাকচারের প্রবণতা বাড়ে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন