কমে ওজন, হার মানে সুগার!

কমে ওজন, হার মানে সুগার!

শুধু স্বাদ বৃদ্ধিই নয়, এই লঙ্কার কিন্তু, একাধিক স্বাস্থ্যগত গুণাবলিও রয়েছে৷ তবে, বাজারে দু’ধরনের লঙ্কা রয়েছে৷ এক, সবুজ কাঁচা লঙ্কা ও দুই, লাল গুঁড়ো লঙ্কা বা শুকনো লঙ্কা। কী তাদের খাদ্যগুণ? কোনটা খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল, কোনটাই বা খারাপ, জেনে নিন৷

কাঁচা লঙ্কা হজমে সাহায্য করে৷ এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। কাঁচা লঙ্কা লালা উৎপাদনকে সক্রিয় করে, যা হজম প্রক্রিয়াকে সহজ করে তোলে।

ডায়াবেটিস রোগীদেরও কাঁচা লঙ্কা খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞেরা। এটি ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখে।

কাঁচা লঙ্কায় বিন্দুমাত্র ক্যালোরি থাকে না। বরং কাঁচা লঙ্কায় ক্যালোরি পোড়ে এবং বিপাক দ্রুত হয়, যার ফলে ওজন হ্রাস পায়।

কাঁচা লঙ্কার অন্যতম প্রধান বৈশিষ্ট্য বিটা-ক্যারোটিন৷ এটি কার্ডিওভাসকুলার সিস্টেমের সঠিক কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও, কাঁচা লঙ্কা অতিরিক্ত কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং রক্তের জমাট বাঁধা বন্ধ করে।

অতিরিক্ত পরিমাণে লাল মরিচ খাওয়ার ফলে অম্বল হতে পারে। এর ফলে পেপটিক আলসার হতে পারে। শুধু তাই নয় বাজার থেকে লাল মরিচের গুঁড়া কিনে তাতে ক্ষতিকর রং ও কৃত্রিম রং থাকে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

শুকনো লাল লঙ্কা বা লঙ্কা গুঁড়োর সঙ্গে কাঁচা লঙ্কার তুলনা টানা হয়, তাহলে কাঁচা লঙ্কাকেই স্বাস্থ্যের জন্য বেশি ভাল বলা চলে। কাঁচা লঙ্কায় জল থাকে এবং এতে ক্যালোরি কম।

এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন কে১, পটাসিয়াম, কপার এবং ভিটামিন এ, যা আমাদের স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন