শুধু বসে থাকলেই কমবে কোলেস্টেরল!

 মানসিক চাপ ও অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে বর্তমানে কোলেস্টেরল একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কোলেস্টেরল বৃদ্ধির কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বহুগুণ বেড়ে যায়।

কোলেস্টেরলের মাত্রা কম রাখার জন্য ডায়েট, ওষুধ এবং ব্যায়ামের পরামর্শ দিয়ে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা৷ কিন্তু আপনি কি জানেন শুধু বসে থাকার মাধ্যমেও কোলেস্টেরল কমানো যায়? এমনকী এর জন্য আপনাকে প্রতিদিন দৌঁড়াতেও হবে না, তেমনটাই বলছেন যোগ থেরাপিস্ট।

যোগগুরু ডা. বালমুকুন্দ শাস্ত্রী, এসএম যোগ রিসার্চ ইনস্টিটিউট এবং ন্যাচারোপ্যাথি হসপিটাল ইন্ডিয়ার সেক্রেটারি এবং শান্তি মার্গ দ্য যোগাশ্রম আমেরিকার প্রতিষ্ঠাতা ও সিইও বলেছেন, প্রতিদিন মাত্র ১৫ মিনিট চুপচাপ বিছানায়  বসে  থেকেও কোলেস্টেরল কমাতে পারেন।

যোগগুরু ডা. বালমুকুন্দ শাস্ত্রী জানিয়েছেন,  বরুণ মুদ্রা চোখ পরিষ্কার করে। কান্নার মাধ্যমে ময়লা দূর করতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে জল মুদ্রার মাধ্যমে দেহের ডিটক্সিফিকেশন হয়।

রক্ত বিশুদ্ধ করার পাশাপাশি এটি কোলেস্টেরল কমাতে এবং রক্তের পরিমাণ বাড়াতেও ভাল কাজ করে।

এগুলি ছাড়াও এটি মুখের উজ্জ্বলতা বাড়ায়। দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। শরীরের মেদ চলে যায় এবং অল্প সময়ের মধ্যে ওজনও কমতে থাকে।

বরুণ মুদ্রা কীভাবে করবেন তা সবার আগে জেনে নিতে হবে৷ প্রথমে বুড়ো আঙুলের অগ্রভাগে বুড়ো আঙুলের ডগায় যোগ করুন এবং কোমর ও ঘাড় সোজা রেখে বজ্রাসন, সুখাসন, পদ্মাসন বা সিদ্ধাসনের মতো যে কোনও ধ্যানের ভঙ্গিতে বসুন। আপনার হাত আপনার হাঁটুতে রাখুন এবং কিছু সময় চোখ বন্ধ করে ধ্যান করুন।

যারা কোলেস্টেরল এবং ওজন নিয়ে চিন্তায় রয়েছেন, তারা আর দেরি না করে আজ থেকেই শুরু করে দিন এই যোগা৷ প্রতিদিন নিয়ম করে করলেই ম্যাজিকের মত ফল পাবেন৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন