ব্লাড সুগারের যম এই 'কালো' মশলা!

গোলমরিচ সারা বিশ্বে সর্বাধিক ব্যবহৃত মশলাগুলির মধ্যে একটি। এটি যেমন সুস্বাদু, তেমনই এর মধ্যে ঔষধি উপাদানও রয়েছে৷  যার কারণে এটি আয়ুর্বেদে অনেক রোগের চিকিৎসার জন্যও ব্যবহার করা হয়।

গোলমরিচ শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার । এটি অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব শরীরে পৌঁছাতে বাধা দেয়।

গোলমরিচ শরীরের  প্রদাহ কমাতে দারুণ কাজ করে। শরীরের বিভিন্ন অংশে প্রদাহ বাড়লে বাত, হৃদরোগ ও ডায়াবেটিস হতে পারে।

গোলমরিচ শরীরের  প্রদাহ কমাতে দারুণ কাজ করে। শরীরের বিভিন্ন অংশে প্রদাহ বাড়লে বাত, হৃদরোগ ও ডায়াবেটিস হতে পারে।

গোলমরিচ মস্তিষ্কের জন্য খুবই উপকারী। এনমিলের একটি গবেষণায় দেখা গেছে, গোলমরিচে উপস্থিত পিপারিন মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে। বিশেষ করে যাদের অ্যালঝাইমার এবং পারকিনসনের মতো সমস্যা রয়েছে, তাঁরা গোলমরিচ খেলে উপকার পাবেন।

গবেষণায় দেখা গেছে গোলমরিচে উপস্থিত পিপারিন অ্যান্টি অক্সিডেন্ট রক্তে শর্করার বিপাককে উন্নত করতে পারে। গোলমরিচ ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

গোলমরিচ খেলে ক্যানসারের ঝুঁকি কমে। গোলমরিচে একটি সক্রিয় যৌগ রয়েছে, যা ক্যানসার কোষের প্রতিলিপিকে ধীর করে দিতে পারে। এটি ক্যানসার প্রতিরোধে সাহায্য করতে পারে।

গোলমরিচে রয়েছে কোলেস্টেরল কমানোর বৈশিষ্ট্য। যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা গোলমরিচ খেতে পারেন। তবে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন