কাঁচকলা-মুসুরডালের মুইঠা মাছ-মাংসের স্বাদকেও হার মানায়, রইল রেসিপি

দুপুরের পাতে যদি থাকে কাঁচকলা ও মুসুরডালের মুইঠা, তাহলে তো কথাই নেই! এই এক পদেই সবটা ভাত চেটেপুটে সাফ!

কাঁচকলা ও মুসুরডালের মুইঠা বানাতে লাগবে কাঁচকলা, আলু, মুসুর ডাল, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, আদা ও রসুন বাটা, বেসন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, তেজপাতা, গোটা জিরে, টমেটো কেচআপ পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল, সামান্য চিনি স্বাদের জন্য

মুসুরডাল ১-২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। কাচঁকলা ছোট টুকরো করে সেদ্ধ করে নিন। কাঁচকলা সেদ্ধর খোসা ছাড়িয়ে একটা বড় পাত্রে নিন।

ভেজানো মুসুর ডাল জল ঝরিয়ে মিক্সিতে দিয়ে কয়েকটা কাঁচালঙ্কা দিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্টটাকে কাঁচকলা সেদ্ধর সঙ্গে দিয়ে মেখে নিন।

এবার একে একে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, পরিমাণ মত নুন, সামান্য চিনি আর দু চামচ বেসন দিয়ে সবটা ভাল করে মেখে নিন। এরথেকে ছোট ছোট ভেজিটেবিল চপের মত মুইঠা বানিয়ে নিতে হবে।

তেল গরম করে মুইঠাগুলো লালচে করে ভেজে নিন। ওই তেলেই আলু দিয়ে ভেজে তুলে রাখুন। এবার তেলে তেজপাতা, গোটা জিরে ফোঁড়ন দিন। পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। লালচে হয়ে গেলে আদা ও রসুন কুচি দিন।

হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন আর চিনি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর কিছুটা টমেটো কেচআপ আর সামান্য জল কষান।

ভাজা আলু দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। ঢাকা দিয়ে ২-৩ মিনিট রান্নার পর ঝোল ফুটতে শুরু করলে ভেজে রাখা মুইঠা দিয়ে মিডিয়াম আঁচে ৫ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন