ডায়াবেটিস রোগীরা কি খেতে পারবেন 'মাল্টিগ্রেন' আটার রুটি?

বেশিরভাগ মানুষ প্রতিদিন গমের তৈরি  রুটি খান, তবে যারা নিজেদের শরীর ও স্বাস্থ্য নিয়ে সচেতন তারা গমের পরিবর্তে মাল্টিগ্রেন আটার রুটিও খেতে পছন্দ করেন।

 প্রতিদিন কি মাল্টিগ্রেন আটা কিংবা ময়দার তৈরি রুটি খাওয়া যায়৷ এই ময়দা কি আদৌ উপকারী নাকি এর থেকে কিছু ক্ষতি হতে পারে?

দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালের সহকারী ডায়েটিশিয়ান আরতি সিংগাল বলেছেন, না জেনে যদি প্রতিদিনের খাদ্য তালিকায় মাল্টিগ্রেন শস্য রাখা হয়, তাহলে তা উপকারের পরিবর্তে ক্ষতির কারণ হতে পারে।

ডা. আরতি জানান, প্রতিদিন মাল্টিগ্রেন আটার রুটি খাওয়া ঠিক নয়।  সমস্ত শস্য ফাইবার সমৃদ্ধ। এছাড়া রাগিতে বেশি ক্যালসিয়াম, জোয়ারে ফসফরাস, গমে কার্বোহাইড্রেট, ছোলায় প্রোটিন ও জিঙ্ক এবং বাজারে আয়রন রয়েছে। এই সবগুলো একসাথে মিশিয়ে খাওয়া হলে তা মিশে গিয়ে হজমে সমস্যা হতে পারে।

কিছু দানা আছে যা থাইরয়েড রোগীদের জন্য একদমই ঠিক নয়। থাইরয়েড রোগীদের জন্য বিশেষ করে ছোট বাজরা যেমন বাজরা, কোড়ো, রাগি ইত্যাদি খাওয়া নিষিদ্ধ।

মাল্টিগ্রেন খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী হলেও এতে গমের আটা মেশানো হয় না।  বাজরা ও বাঁশের আটা খেলে উপকার পাওয়া যায়। তবে রোগ অনুযায়ী একজন পুষ্টিবিদের থেকে বিশেষ পরামর্শ নেওয়া প্রয়োজন।

ডা. আরতি বলেন যে মাল্টিগ্রেন নিয়ে যদি বিভ্রান্তি থাকে এবং আপনিও ডায়েটে সব শস্য অন্তর্ভুক্ত করতে চান, তাহলে সবথেকে ভাল ব হল সব শস্য আলাদা করে খাওয়া।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন