দামে কম, দৃষ্টিশক্তি বাড়াতে কার্যকর এইসব খাবার

আমলকীতে রয়েছে ভরপুর ভিটামিন সি। এটি দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি ক্যাটার‍্যাক্টসের সমস্যা মোকাবিলাতেও বিশেষ সাহায্য করে।

রসুনে রয়েছে কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট যা লেন্সের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটিও ক্যাটার‍্যাক্টসের সমস্যা মোকাবিলাতেও বিশেষ সাহায্য করে।

বিশেষজ্ঞরা বলেন যে, হলুদে কারকিউমিন থাকে যা প্রদাহজনিত জ্বালা কমাতে সাহায্য করে। ফলে চোখে জ্বালার সমস্যায় হলুদের ব্যবহার রোগীদের আরাম প্রদান করে।

পেঁপেতে রয়েছে ভরপুর বিটাক্যারোটিন এবং ভিটামিন সি যা চোখকে স্বাস্থ্যকর বানাতে বিশেষ সাহায্য করে।

খেতে সুস্বাদু হওয়ার পাশপাশি কমলালেবুতে রয়েছে ভরপুর মাত্রায় ভিটামিন সি যা ক্যাটার‍্যাক্টসের সমস্যা মোকাবিলার পাশাপাশি মোটের ওপর চোখের স্বাস্থ্য ভাল রাখতেও সমান ভাবে কার্যকরী।

ডিমে রয়েছে লুটেন এবং জিক্সানথিন যা চোখের দৃষ্টিশক্তি বাড়তে কার্যকর। এছাড়াও এতে থাকা জিঙ্ক বয়সজনিত চোখের সমস্যাতেও কার্যকরী।

মিষ্টি আলুতেও প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন এবং ভিটামিন রয়েছে যা চোখকে সুস্থ রাখতে খুবই উপকারী বলে মনে করে চক্ষুরোগ বিশেষজ্ঞরা।

আমন্ডে রয়েছে ভিটামিন এ যা চোখের বয়সজনিত সমস্যা দূর করতে খুব উপকারী।

পালং শাকে রয়েছে লুটেন, জেক্সানথিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা অতিবেগুনি রশ্মিজনিত চোখের রোগ থেকে চোখকে সুরক্ষিত রাখে। এছাড়া বয়সজনিত চোখের সমস্যা দূর করতেও এটি সমান কার্যকরী।

গাজরকে বিটা-ক্যারোটিনের অন্যতম উৎস বলে মনে করা হয়। এটি শরীরে প্রবেশ করে ভিটামিন এ-তে রূপান্তরিত হয়। ভিটামিন এ চোখের সুস্থতার জন্য বিশেষ কার্যকরী।

Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন