মাত্র ৫-১০, এভাবে খেলেই মিরাকল! তরতর করে ওজন কমবে

সুস্থ থাকার জন্য সকলেই ফল খান, কিন্তু এই ফলটি খুব একটা খান না অনেকেই৷ স্বাদে  টক-মিষ্টি ফলটি হল ব্লুবেরি৷ বর্তমানে এই ফলটি খাওয়ার প্রবণতা অনেকগুণ বাড়ছে৷

ব্লুবেরিতে কম ক্যালোরি থাকে। এতে উপস্থিত ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে এবং পটাসিয়াম স্বাস্থ্যের জন্য উপকারী। এমন পরিস্থিতিতে এগুলোকে সুপারফুড বললে ভুল হবে না।

ব্লুবেরি স্বাস্থ্য ও ফিটনেসের জন্য খুবই উপকারী৷ এতে এতে পটাশিয়াম, কার্বোহাইড্রেট এবং ডায়েটারি ফাইবার পাওয়া যায়। এতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট যা হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে। এজন্য একে সুপারফুডও বলা হয়।

বিশেষজ্ঞের মতে, ব্লুবেরি পেটে জমে থাকা অতিরিক্ত পেটের চর্বি কমাতে সহায়ক। এটি কোলেস্টেরল কমাতে, গ্লুকোজ নিয়ন্ত্রণ এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করে।

ব্লুবেরি ক্যানসার রোগীদের জন্য খুবই উপকারী। এতে পাওয়া অ্যান্থোসায়ানিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসারের  মতো বিপজ্জনক রোগ প্রতিরোধ ও নিরাময়ে সহায়ক।

ব্লুবেরিতে পাওয়া ভিটামিন, মিনারেল এবং ফাইটোনিউট্রিয়েন্ট মস্তিষ্কের কোষকে রক্ষা করে। এটি স্মৃতিশক্তি, শেখার, মনোযোগ এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাড়ায়। এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের স্বাস্থ্যও বজায় রাখে।

ব্লুবেরি এথেরোস্ক্লেরোসিস হার্ট অ্যাটাক এবং স্ট্রোক প্রতিরোধে সাহায্য করে। এতে উপস্থিত ফাইবার অ্যান্থোসায়ানিন, পটাসিয়াম, ভিটামিন বি৬ এবং ভিটামিন সি পাওয়া যায়। ব্লুবেরিকে ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়।