নখে লুকিয়ে নেই তো কোনও মারণ রোগ! বুঝবেন কীভাবে?

 নখের মধ্যেই লুকিয়ে থাকে অনেক রোগের রহস্য। এমনকি ক্যানসারের মতো মারণ রোগের লক্ষণও দেখা যায় নখে।

সাধারণত নখের রং বর্ণহীন হতে শুরু করলে তখনই বুঝবেন নিশ্চয়ই কিছু সমস্যা আছে। নখের রং এবং চেহারার পরিবর্তন অনেক রোগের লক্ষণ হতে পারে।

আমেরিকান অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি অ্যাসোসিয়েশনের মতে, যদি হাত বা পায়ের নখগুলিতে গাঢ় দাগ দেখা যায় তবে তা ত্বকের ক্যান্সারের লক্ষণ হতে পারে। যখন হাত বা পায়ের নখে কালো ডোরার মতো একটি সরল রেখা তৈরি হতে শুরু করে, তখন এটি মেলানোমা হতে পারে।

নখের সামনের অংশ যদি উপরে উঠতে শুরু করে এবং রংও সাদা বা অন্য রঙের হতে শুরু করে তবে এটি অনেক রোগের লক্ষণ হতে পারে। যদি নখের মধ্যে এমনটা দেখা যায়, তবে এটি ছত্রাকের সংক্রমণ বা সোরিয়াসিস  হতে পারে। এমন দেখলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

নখের রং যদি হালকা কালো হয়ে যায় এবং সবুজ দেখাতে শুরু করে, তাহলে বুঝবেন নখে ব্যাকটেরিয়ার মারাত্মক আক্রমণ হয়েছে। তাড়াতাড়ি চিকিৎসা না করা হলে, এটি খুব বিপজ্জনক হয়ে উঠতে পারে৷

নখের রং হালকা হয়ে গেলে এবং বিভিন্ন জায়গায় বিন্দুর মতো গর্ত দেখা দিলে তা সোরিয়াসিস, এটোপিক ডার্মাটাইটিস এবং অ্যালোপেসিয়া এরিয়াটা হতে পারে। এমন পরিস্থিতিতে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করা জরুরি।

নখ যদি চকচকে না থাকে এবং শুষ্ক হতে শুরু করে, তাহলে এটি থাইরয়েডের মতো সমস্যার লক্ষণ হতে পারে। শুষ্ক এবং দুর্বল নখও সংক্রমণের লক্ষণ হতে পারে।

নখগুলি হলুদ এবং পাতলা দেখালে কিংবা নখ বাড়ছে না এমন সমস্যা হলে ভাববেন আপনার শরীরের বৃদ্ধি হচ্ছে না। ভেতরে কিছু রোগ দেখা দিতে শুরু করেছে। এতে ফুসফুসের রোগ, বাত, সংক্রমণ ইত্যাদি হতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন