শেষপাতে নয়, মৌরি খান খালি পেটে

খাবার খাওয়ার পর শেষপাতে মৌরি খেতে সকলেই পছন্দ করেন৷ মৌরিতে রয়েছে অনেক উপকারী গুণ, যা শরীরকে সুস্থ রাখতে অনেক সাহায্য করে। মৌরি মারাত্মক রোগ থেকে রক্ষা করে।

 হেলথলাইনের খবর অনুসারে, গবেষণায় দেখা গেছে যে এই অ্যান্টিঅক্সিডেন্টগুলির সাহায্যে হৃদরোগ, স্থূলতা, ক্যানসার,  টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি এড়ানো যায়।

খিদে না পেলে মৌরি খেতে পারেন। মৌরির চা বানিয়ে খেলে খিদে যেমন বাড়বে তেমনই হজমশক্তি ভাল হবে এবং অন্ত্রের স্বাস্থ্যও ভাল থাকবে।

মৌরি খাওয়া হার্টের জন্যও ভাল। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যার কারণে এটি উচ্চ কোলেস্টেরলের মতো সমস্যাকে দূরে রাখতে সাহায্য করে।

 আপনি যদি প্রতিদিন ৭ গ্রাম করে মৌরি খান তাহলে হার্টও সুস্থ থাকবে। এতে উপস্থিত পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম সুস্থ হার্টের জন্য অপরিহার্য।

গবেষণায় দেখা গেছে, মৌরিতে  ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার উপাদান রয়েছে যা ক্যানসারের বিস্তার রোধ করতে পারে। এটি স্তন  ক্যানসারের কোষকে ছড়িয়ে পড়া রোধ করতে পারে এবং  লিভার ক্যানসারের থেকে রক্ষা করতে পারে। ক্যানসার থেকে মৃত্যু প্রতিরোধ করতে সাহায্য করতে পারে মৌরি।

যে সমস্ত মহিলারা সন্তানদের ব্রেস্ট ফিডিও করান তাদের জন্যও মৌরি খুব উপকারী৷ এটি বুকের দুধের উৎপাদন বাড়ায় এবং শিশুর উন্নত পুষ্টি প্রদানে সহায়তা করে।

মৌরিতে ব্যাকটেরিয়ারোধী গুণ রয়েছে, যা শরীরের ফোলাভাব কমাতে সাহায্য করে, মানসিক স্বাস্থ্য ভাল রাখে এবং মেনোপজের উপসর্গ কমায়।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন