মাত্র ৫ টাকায় 'যৌবন' থাকবে অটুট 

 শীতকাল  আসলেই মরশুমি ফল খাওয়া যেন একটু বেড়ে যায়৷ ভাত খেয়ে ওঠার পরেই সকলেই যেটা খেতে পছন্দ করেন সেটা হল কমলালেবু৷ কমলা খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভাল।

শীতকালে কমলালেবু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালীহয়। হেলথলাইনের প্রতিবেদন অনুযায়ী, কমলালেবুতে ভিটামিন সি, পটাসিয়াম, কোলিন, ভিটামিন এ, ফাইবার, ফলিক অ্যাসিড, ভিটামিন বি সহ অনেক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

কমলালেবু ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং রোগ প্রতিরোধে সহায়তা করে। এতে সর্দি, কাশি ও জ্বরের ঝুঁকি কমতে পারে। অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যও কমলালেবুতে পাওয়া যায়।

কমলালেবু মস্তিষ্কের জন্যও খুব ভাল। ডাচ ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ দ্বারা পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে যারা সপ্তাহে চার থেকে আট গ্লাস কমলার রস পান করেন তাদের স্ট্রোকের ঝুঁকি ২৪% কমাতে পারে। এমনকী সপ্তাহে তিনবার এক গ্লাস কমলার রস পান করলেও স্ট্রোকের ঝুঁকি ২০% কমে যায়।

কমলালেবু খেলে চোখ ভাল থাকে। সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমতে শুরু করে, তবে ভাল খাদ্যাভ্যাসের মাধ্যমে তা প্রতিরোধ করা সম্ভব। কমলা খেলে চোখের স্বাস্থ্যের উন্নতি হয়।

প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকার কারণে কমলাকে ত্বকের জন্যও ওষুধ হিসেবে বিবেচনা করা যেতে পারে। এটি আমাদের ত্বককে তরুণ রাখতে সহায়ক হতে পারে। ভিটামিন সি কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা ক্ষত নিরাময় এবং ত্বক সুস্থ রাখার জন্য অপরিহার্য।

২০০৭ সালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, যে যারা ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান তাদের ত্বকে কম বলিরেখা পড়ে৷ কমলা ত্বককে তরুণ ও উজ্জ্বল রাখতে উপকারী। যৌবন ধরে রাখার পাশাপাশি রোজ খেলে ওজনও কমবে হুড়মুড়িয়ে৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol