'এই' রুটি খেলেই তরতরিয়ে কমবে ডায়াবেটিস ! 

আটা কিংবা ময়দার রুটি সাধারণত সকলেই খেয়ে থাকেন৷  আটা-ময়দার রুটি ছেড়ে  ফ্ল্যাক্স সিড বা তিসি বীজের রুটি খেতে বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা৷

ফ্ল্যাক্স সিড বা তিসি বীজ হল পুষ্টির ভান্ডার৷ যা শরীরের অমৃতের মতো কাজ করে৷ মাত্র এক চামচ তিসি বীজে রয়েছে ৩৭ ক্যালরি, ৩ গ্রাম স্বাস্থ্যকর চর্বি, ২ গ্রাম ফাইবার, ১.৩ গ্রাম প্রোটিন এবং অন্যান্য সব ধরনের পুষ্টি উপাদান।

তিসির বীজে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, বিভিন্ন ভিটামিন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, তামা, ফসফরাস, জিঙ্ক, সেলেনিয়াম, আয়রন, ফোলেট সহ অনেক উপাদান রয়েছে। যা শরীরের জন্য ভীষণ উপকারি৷

ফ্ল্যাক্স সিড প্রধানত স্তন ক্যানসার, কোলন ক্যানসার, ত্বকের ক্যানসার, ব্লাড ক্যানসার এবং ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমায়।

More Stories.

কিডনিরবলছেন  পাথর গলাতে ঘনঘন বিয়ার খাচ্ছেন? শরীরের ক্ষতি হচ্ছে না তো? জেনে নিন কী চিকিৎসক

রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে মিশিয়ে নিন 'এই' জিনিস! তরতরিয়ে কমবে ব্লাড সুগার, ভাল থাকবে হার্ট

বিছানায় শয্যাশায়ী জিনাত আমন! ১০ দিন ধরে ভয়ঙ্কর ফ্লু-তে আক্রান্ত, এখন কেমন আছেন অভিনেত্রী?

মাত্র ৭ গ্রাম ফ্ল্যাক্স সিডে ৩ গ্রাম ফাইবার থাকে। এই ফাইবার রক্তে শর্করাকে দ্রুত শোষিত হতে দেয় না। এই কারণেই তিসির  বীজের রুটি খেলে রক্তে শর্করা বাড়ে না।

ফ্ল্যাক্স সিডে অনেক ধরনের মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। এই চর্বি একটি সুস্থ হার্টের জন্য গুরুত্বপূর্ণ। এই কারণে, তিসির বীজ উচ্চ কোলেস্টেরল কমায় এবং হার্টের সমস্ত ধরণের রোগ প্রতিরোধ করে।

তিসির বীজে থাকা লিগনান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে শরীর রোগের সঙ্গে লড়াই করতে সক্ষম হয়। ফ্ল্যাক্স সিড ত্বককে ময়েশ্চারাইজ করতে এবং হাইড্রেটেড রাখতে অনেক সাহায্য করে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন