৫ টাকার 'সুপারি' পুষ্টির ভান্ডার

দীর্ঘদিন ধরেই পুজোতে এর ব্যবহার হয়ে আসছে, আবার পান খেলেও এটা মাস্ট৷ সেটি হল সুপারি৷ পুজো-খাওয়াদাওয়া ছাড়াও প্রাকৃতিক ঔষধি গুণের ভান্ডার এই সুপারি৷

আয়ুর্বেদে এর অনেক ব্যবহার রয়েছে৷ দাম মাত্র ২-৫ টাকা, সস্তার এই  সুপারি আয়ুর্বেদে প্রাচীনকাল থেকেই বহু ধরনের ওষুধ তৈরিতে ব্যবহার হয়ে আসছে।

যাদের বমির সমস্যা আছে, তাদের জন্য সুপারি খুবই কার্যকরী। সুপারিতে উপস্থিত অনেক সক্রিয় উপাদান রয়েছে, যা বমি বমি ভাবের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

  সুপারি দাঁত সংক্রান্ত অনেক সমস্যা দূর করে। সুপারিতে এমন অনেক উপাদান পাওয়া যায়, যা শরীরে ব্যথানাশক হিসেবে কাজ করতে পারে। যারা দাঁতের ব্যথায় ভোগেন তাদের জন্য সুপারি খুবই উপকারী।

ঔষধি গুণে সমৃদ্ধ সুপারি মুখের ঘা সারাতে ভাল কাজ করে। সুপারি মুখের আলসারের ব্যথা থেকে মুক্তি দেয়। সুপারিতে এমন বৈশিষ্ট্যও রয়েছে যা ফোলাভাব এবং লালভাব কমায়, যা দ্রুত আলসার নিরাময়ে সাহায্য করে।

সুপারিতেও এমন কিছু উপাদান রয়েছে, যা পাকস্থলী ও অন্ত্রের স্বাভাবিক কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। সুপারি খেলে ডায়রিয়ার মতো সমস্যাও কমে যায়।

 পাইলসের ক্ষেত্রে সুপারি  খুবই উপকারী। প্রকৃতপক্ষে, সুপারি কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতেও সাহায্য করে। পাইলসের কারণে মলত্যাগের সমস্যা এবং অন্ত্রের ফুলে যাওয়া সমস্যা কমাতে কার্যকরী।

 সুপারি নানারকম ভাবে খাওয়া যায়৷ স্বাস্থ্য উপকারিতাও রয়েছে অনেক৷ সবচেয়ে উপায় হল হালকা গরম জলের সঙ্গে সুপারির গুড়ো খাওয়া। এর পাশাপাশি চা কিংবা দুধেও মিশিয়ে খেতে পারেন।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন