মোবাইলের নেশা কতটা সর্বনাশ করছে জানেন?

বিপুল সংখ্যক মানুষ সারাদিন স্মার্টফোন ব্যবহার করেন, যা তাদের চোখের উপর খারাপ প্রভাব ফেলে।

আজকাল  মানুষের চোখের সমস্যা অনেক বেশি হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় এমন  অনেক ঘটনা ভাইরাল হয়েছে, যেখানে দাবি করা হয়েছে যে দীর্ঘদিন ধরে স্মার্টফোন ব্যবহার করার ফলে দৃষ্টিশক্তি নষ্ট হয়ে গেছে।

স্মার্টফোন কিংবা ল্যাপটপের অতিরিক্ত ব্যবহার কি অন্ধত্বের কারণ হতে পারে?  স্যার গঙ্গা রাম হাসপাতালের চক্ষুবিদ্যা বিভাগের কনসালটেন্ট ডা. তুষার গ্রোভার বলেছেন, যে স্ক্রীন দেখার ফলে আমাদের চোখের উপর অনেক প্রভাব পড়ে।

স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, কম্পিউটার বা টিভি দেখার অত্যধিক ব্যবহার আমাদের চোখের পেশীতে চাপ দেয়৷ যার ফলে চোখের ব্যথা, মাথাব্যথা, শুষ্কতা এবং দৃষ্টি ঝাপসা হতে পারে।

ডা. তুষার গ্রোভারকে যখন প্রশ্ন করা হয়েছিল যে স্মার্টফোন এবং ল্যাপটপ অতিরিক্ত ব্যবহার করে কি মানুষ অন্ধ হয়ে যেতে পারে? তখন তিনি বলেছিলেন যে এখন পর্যন্ত কোনও গবেষণায় এটি প্রকাশ পায়নি বা এমন কোনও ঘটনা দেখা যায়নি।

স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপের অতিরিক্ত ব্যবহার দৃষ্টিশক্তির ব্যাঘাত ঘটায় এবং দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যেতে পারে। তবে এটা বললে ভুল হবে যে, ফোনের অতিরিক্ত ব্যবহার স্থায়ীভাবে অন্ধত্বের কারণ হতে পারে।

ডক্টর গ্রোভারের মতে, অন্ধকারে ফোন ব্যবহার করা উচিত নয়। এটি চোখের উপর সবচেয়ে খারাপ প্রভাব ফেলে। এ সময় খুব বেশি আলো চোখে প্রবেশ করে এবং চোখ ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া ঘুমেও ব্যাঘাত ঘটে৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন