সবচেয়ে জোরে তাড়া করে কোন সাপ?

সবচেয়ে জোরে তাড়া করে কোন সাপ?

সাপ পৃথিবীর অন্যতম বিপজ্জনক শিকারি। কিন্তু জানেন কি কোন সাপ সবচেয়ে দ্রুত তাড়া করে? কিং কোবরা তার শিকারের পিছনে কত গতিতে দৌড়য়? উত্তর জানলে রীতিমতো চমকে যাবেন।

পৃথিবীর দ্রুততম তাড়া করা সাপেদের মধ্যে সাদার্ন ব্ল্যাক রেসার হল ষষ্ঠ দ্রুততম৷ এরা নিজেদের শিকারের পিছনে প্রায় ১২.৮৭ কিলোমিটার গতিতে তাড়া করে এবং একবারও না থেমে শিকারকে পাকড়াও করতে পারে।

Yellow-Bellied Sea Snake বা হলুদ পেটের সামুদ্রিক সাপ ঘণ্টায় ৪ কিলোমিটার বেগে সাঁতার কেটে নিজের শিকারকে ধাওয়া করতে পারে৷ মাটির সঙ্গে এর তুলনা করলে এই গতি হবে প্রায় ১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। 

শিকারকে তাড়া করা দ্রুততম সাপেদের মধ্য কিং কোবরা রয়েছে চার নম্বরে৷ কিং কোবরা প্রতি সেকেন্ডে ৩.৩৩ মিটার গতিতে শিকারকে তাড়া করে। 

আমেরিকার কটনমাউথ সাপ রয়েছে এই দ্রুততম শিকারি সাপের তালিকার তিন নম্বরে। এটি এক সেকেন্ডেরও কম সময়ে ছয় ফুটের বেশি দূরত্ব অতিক্রম করতে পারে।

দুই নম্বরে রয়েছে র‍্যাট স্নেক। এটি কোবরা বা কটন মাউথের মতো বিষাক্ত নয়, তবে এটির গতিও মারাত্মক৷ শিকারকে তাড়া করার বিষয়ে কিং কোবরা কিংবা কটন মাউথকেও ছাপিয়ে যায় এই সাপ৷

শিকারের পিছনে সবচেয়ে দ্রুত তাড়া করার তালিকায় প্রথমেই আলে সাইডউইন্ডার র‍্যাটলস্নেকের নাম। এটি প্রায় ২৯ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে তার শিকারের উপরে ঝাঁপিয়ে পড়তে পারে।

হোলি খেলুন প্রিয় পোশাকেই, দাগের চিন্তা ভুলে যান! ৩ টিপসেই গায়েব হবে জেদি রং