'কেক-বিস্কুট' খাচ্ছেন? হতে পারে মৃত্যু, সাবধান!

খিদে পেলেই অনেকেই পেট ভরানোর জন্য কেক-বিস্কুট খেয়ে থাকেন৷ তবে এই বিস্কুট, স্ন্যাকস, চটপটি জাতীয় খাবার খাওয়ার অভ্যাস থাকলে যে কোনও সময় হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

ব্রিটেনের একটি গবেষণায় বলা হয়েছে, ব্রিটিশ সরকার খাবারের মেনু থেকে বিস্কুট এবং কেকের মতো স্ন্যাকস বাদ দেওয়ার পরিকল্পনা করছে।

সমীক্ষায় দেখা গেছে  যারা বেশি জাঙ্ক ফুড বেশি খাচ্ছেন তারা সকালের ব্রেকফাস্ট, দুপুরের খাবার এবং রাতের খাবারে স্বাস্থ্যকর খাবার খেয়েও কোনও উপকার পাননি।

লন্ডনের গবেষকরা ৮৫০ জনেরও বেশি মানুষের খাদ্যাভ্যাস নিয়ে গবেষণা করে এই সিদ্ধান্তে এসেছেন। এই গবেষণায় দেখা গেছে যে প্রতি চারজনের মধ্যে একজনের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বেশি।

গবেষণায় আরও দেখা গেছে, এই সমস্ত লোকেরা স্বাস্থ্যকর খাবার খাচ্ছিল, তবে এর সঙ্গে তাদের চকোলেট,  কেক ইত্যাদির মতো খাস্তা জিনিস খাওয়ারও অভ্যাসও ছিল।

এই মানুষদের রক্তে শর্করার পরিমাণও বেশি পাওয়া গেছে। সমীক্ষায় আরও দেখা গেছে, সকালের খাবারে জাঙ্ক ফুড গ্রহণ করলে তা অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

 ইউরোপিয়ান জার্নাল অফ নিউট্রিশনিস্ট-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনের কিংস কলেজের গবেষকরা বলেছেন, ২৬ শতাংশ মানুষ স্বাস্থ্যকর খাবার গ্রহণ করলেও এর কারণে তারা সকালের খাবারে অস্বাস্থ্যকর জিনিস খেয়ে সমস্ত পুষ্টি নষ্ট করে ফেলে। এই মানুষদের স্বাস্থ্য সবসময় খারাপ ছিল।

বেশিরভাগ লোকের ব্রেকফাস্টে কুকিজ, ফল, বাদাম,  পনির, মাখন, কেক, পাই এবং গ্রানুলা ছিল। কিন্তু যারা সকালের খাবারে শুধুমাত্র বিস্কুট, কেক  খেয়েছেন তাদের রক্তে শর্করার মাত্রা বেড়েছে। যার ফলে হৃদরোগের ঝুঁকিও বেড়ে গেছে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন