অতিরিক্ত জল ডেকে আনছে মৃত্যু?

 অতিরিক্ত জল পান বিষের সমান হতে পারে, এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারেও বলে জানাচ্ছেন চিকিৎসকেরা৷

 বেশি জলে খেলে মানুষ কি  মারা যায়?  প্রতিদিন মানুষের কতটুকু জল পান করা উচিত। জেনে নিন বিশেষজ্ঞের কাছ থেকে।

নিউ দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের ইউরোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ অমরেন্দ্র পাঠক জানিয়েছেন, জল পান করা উচিত, কিন্তু জোর করে জল পান করা কখনওই উচিত নয়।

বিশেষজ্ঞ আরও জানিয়েছেন, সাধারণত সমস্ত প্রাপ্তবয়স্কদের দিনে ১.৫লিটার থেকে ২.৫ লিটারের মধ্যে জল পান করা উচিত। খুব গরমে সারা দিনে ৩ লিটার পর্যন্ত জল পান করতে পারেন।

অতিরিক্ত জল পান করলে আমাদের রক্তে সোডিয়ামের ঘাটতি দেখা দিতে পারে, যাকে হাইপোনেট্রেমিয়া বলা হয়। রক্তে মাত্রাতিরিক্ত সোডিয়ামের ঘাটতি হলে দুর্বলতা, চোখের সমস্যা ও মস্তিষ্ক ফুলে যেতে পারে। এতে অনেক সময় মানুষ মৃত্যু পর্যন্ত হতে পারে৷

ডাঃ অমরেন্দ্র পাঠকের মতে, হাইপোনেট্রেমিয়া এমন একটি অবস্থা, যেখানে মানুষের রক্তে সোডিয়ামের পরিমাণ কমে যায়। এর ফলে অনেক সময় মানুষ মারাও যায়। বেশি জল পান করা ছাড়াও রক্তে সোডিয়াম কম হওয়ার আরও অনেক কারণ থাকতে পারে।

চিকিৎসকের মতে, হাইপোনেট্রেমিয়া হলে চরম দুর্বলতা, প্রচণ্ড মাথাব্যথা,  জ্ঞান হারানোর মতো উপসর্গ দেখা যায়। এ ধরনের সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে নেওয়াই ভাল।

ডাক্তাররা পরীক্ষা করার পর আপনাকে সঠিক চিকিৎসা দিতে পারবেন। হাইপোনাট্রেমিয়ার চিকিৎসা খুবই গুরুত্বপূর্ণ। চিকিৎসায় অবহেলার কারণে মানুষের মৃত্যুও হতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন