'রসগোল্লা' খেলেই বাড়বে ত্বকের গ্লো

মিষ্টি দেখলেই জিভে জল আসে অনেকের৷ তবে বর্তমানে নানা রোগের কারণে মিষ্টি খাওয়া শিকেয় উঠেছে৷  তেমনই মিষ্টির মধ্যে অন্যতম সেরা হল রসগোল্লা৷ জানেন কি, এই রসগোল্লা খেতেই শুধু সুস্বাদু নয়, এর অনেক গুণও রয়েছে৷

 রসগোল্লা স্বাস্থ্যের জন্যও উপকারী বলে মনে করা হয়। মুখে দিলেই মিশে যায় তুলতুলে রসগোল্লা, যা শরীর ও মনকে তৃপ্ত করে৷ এটি খেলে নাকি ত্বকের উজ্জ্বলতাও বাড়ে।

এমনকী শরীরের হাড় মজবুত করতেও দারুণ উপকারী এই রসগোল্লা৷ এই রসগোল্লার ইতিহাসও রয়েছে৷ রসগোল্লা বাংলার মিষ্টি হিসেবে বিবেচিত হলেও এখন শুধু দেশে নয়  বরং সারা বিশ্বে সমাদৃত হচ্ছে।

রসগোল্লা খেলে শরীরে তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়৷ স্বাদের দিক থেকে শুধু নয়, এটি শরীরের জন্যও উপকারী বলেও বিবেচিত৷

 খাদ্য বিশেষজ্ঞ এবং পুষ্টি পরামর্শদাতা নীলাঞ্জনা সিং-এর মতে, রসগোল্লা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং পেশিকেও শক্তিশালী করে। এর কারণ হল এই মিষ্টিতে ল্যাকটিক অ্যাসিড নামক উপাদান পাওয়া যায় যা শুধু ত্বকের জ্বালাপোড়া কমায় না বরং গ্লোও বাড়ায়।

রসগোল্লার মধ্যে কার্বোহাইড্রেটও পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। চোখের স্বাস্থ্যের জন্যও রসগোল্লাকে অলৌকিকভাবে উপকারী বলে মনে করা হয়। এটি চোখের জ্বালাও প্রশমিত করে।

হঠাৎ করে শরীর দুর্বল লাগলে দু-একটি রসগোল্লা খান। এতে  তাৎক্ষণিক শক্তি পাবেন৷ রসগোল্লার মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা হাড় মজবুত করতে কার্যকর।

সাধারণত, রসগোল্লা খাওয়ার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তবে যাদের ডায়াবেটিস রয়েছে তারা অতিরিক্ত পরিমাণে খাওয়া থেকে বিরত থাকুন৷ রসগোল্লা অতিরিক্ত পরিমাণে খেলে ফ্যাটি লিভার হতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন