শরীরের জন্য অলৌকিক 'এই' ফল, রোজ খেলেই যৌবন থাকবে তরতাজা! 

পেঁপেকে পুষ্টির ভান্ডার বলা হয়৷ এই ফল ভিটামিন সি এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। পেঁপে পেটের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শুধু তাই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও অত্যন্ত কার্যকরী পেঁপে৷

হেলথলাইনের প্রতিবেদন অনুযায়ী, প্রায় ১৫০ গ্রাম পেঁপেতে ৫৯ ক্যালরি, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৩ গ্রাম ফাইবার এবং ১ গ্রাম প্রোটিন রয়েছে। এতে ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেট এবং পটাশিয়াম ভাল পরিমাণে রয়েছে।

পেঁপে কাঁচা ও পাকা দুইভাবেই খাওয়া যায়। সারা বছরই পেঁপে পাওয়া যায়৷ এর অনেক উপকারিতাও রয়েছে৷ পেটের স্বাস্থ্যের জন্য পেঁপেকে  ওষুধ হিসেবে বিবেচনা করা হয়।

পেঁপেতে উপস্থিত প্যাপেইন এনজাইম প্রোটিন হজম করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যর চিকিৎসার জন্য পেঁপে দারুণ ওষুধ৷

 সমীক্ষায় দেখা গেছে একটানা ৪০ দিন ধরে পেঁপে খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য এবং ফোলাভাব থেকে অনেক উপশম পাওয়া গেছে। নিয়মিত পেঁপে খেলে আলসারের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

দীর্ঘ সময়ের জন্য যৌবন ধরে রাখতে চাইলে পেঁপে খেলে উপকার পাওয়া যায়। অত্যধিক ফ্রি ব়্যাডিকেল ত্বকে বলিরেখা সৃষ্টি করতে পারে এবং ত্বক আলগা হয়ে যায় এবং ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। পেঁপেতে উপস্থিত ভিটামিন সি এবং লাইকোপেন ত্বককে রক্ষা করে এবং  অকাল বার্ধক্য রুখতে সাহায্য করে৷

গবেষণায় দেখা গেছে যে পেঁপেতে উপস্থিত লাইকোপিন এবং ভিটামিন সি হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। পেঁপেতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট হার্টকে রক্ষা করতে পারে এবং ভাল কোলেস্টেরল বাড়াতে পারে। এটি খারাপ কোলেস্টেরল কমাতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol