সারাদিনে ক'টা সিগারেট খাওয়া উচিত?

 বিপুল সংখ্যক মানুষকে ধূমপান করতে দেখা যায়। সিগারেটের মধ্যে তামাক থাকে, যা মারাত্মক রোগের কারণ হতে পারে। সিগারেট স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক বলে মনে করা হয়।

সিগারেটের মধ্যে নিকোটিন থাকে, যা একজন ব্যক্তিকে আসক্ত করে তুলতে পারে। এই কারণেই একজন ব্যক্তি একবার ধূমপান শুরু করলে,বারবার ধূমপান করতেই থাকেন। এখন প্রশ্ন হল, দিনে এক বা দুটি সিগারেট খাওয়া কি নিরাপদ? অনেকেই এর সীমা জানেন না৷ এই বিষয়ে চিকিৎসকের কাছ থেকে জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য।

ডা. সোনিয়া রাওয়াত, প্রিভেন্টিভ হেলথ ডিপার্টমেন্টের ডিরেক্টর, স্যার গঙ্গা রাম হাসপাতাল, নিউ দিল্লি বলেছেন যে দিনে একটি সিগারেটও নিরাপদ বলে বিবেচনা করা যায় না। সিগারেট সম্পর্কে এতটুকুই বলা যেতে পারে যে আপনি যদি বেশি সিগারেট খান তবে তা আপনার জন্য বেশি ক্ষতির কারণ হবে।

 আপনি যদি দিনে ১০-১৫ বা তারও বেশি সিগারেট খান তবে এখনই এই অভ্যাসটি পরিবর্তন করার চেষ্টা করুন। আপনি যদি সিগারেট পুরোপুরি ছেড়ে দেন তবে এটি আপনার জন্য খুব উপকারী। প্রয়োজনে এর জন্য আপনি একজন ডাক্তারের সাহায্যও নিতে পারেন।

ডা. সোনিয়া রাওয়াতের মতে, সিগারেট খেলে ফুসফুস, হার্ট এবং মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হয়। ধূমপানের কারণে ফুসফুসের রোগ, হার্ট অ্যাটাক, ব্রেন স্ট্রোক, ক্যান্সার, ডায়াবেটিস এবং শ্বাসকষ্ট হতে পারে। এই কারণেই সিগারেট থেকে যতটা দূরে থাকা যায় ততটাই ভাল।

সিগারেট ধূমপান শরীরের কোনও উপকার করে না এবং যারা এটা মনে করেন তারা সম্পূর্ণ ভুল। দিল্লি-এনসিআরে দূষণের মাত্রা বেশি এবং এমন পরিস্থিতিতে সিগারেট খাওয়া আরও ক্ষতিকর হতে পারে। সব বয়সের মানুষেরই সিগারেট এড়িয়ে চলা উচিত।

সিগারেট আমাদের কিডনির ওপরও খারাপ প্রভাব ফেলে। অত্যাধিক সিগারেট ধূমপানে কিডনি বিকল হতে পারে। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের জন্য সিগারেট খুবই বিপজ্জনক। হাঁপানি বা অন্যান্য শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত রোগীদেরও সিগারেট পুরোপুরি ছেড়ে দেওয়া উচিত।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol