১ পেগ, ২ পেগ নাকি ৩ পেগ...! ঠিক কতটা মদ রোজ খেলে লিভারের ক্ষতি হবে না

যত দিন যাচ্ছে ততই অ্যালকোহল খাওয়ার প্রবণতা বাড়ছে তরুণদের মধ্যে৷ উৎসবের মরশুম হোক বা নববর্ষ উদযাপন, মদ, বিয়ার বা অন্যান্য অ্যালকোহল খাওয়ার প্রবণতাও হু হু করে বাড়ছে৷

এমন অনেকেই আছেন অ্যালকোহলে আসক্ত হয়ে প্রতিদিন মদ্যপান করেন। তবে অতিরিক্ত অ্যালকোহল খেলে ক্যানসার, লিভার ফেইলিওর সহ অনেক মারাত্মক রোগ হতে পারে। সবচেয়ে বড় প্রশ্ন হল প্রতিদিন কতটা অ্যালকোহল পান করা নিরাপদ?

কিছু লোক বিশ্বাস করে যে প্রতিদিন ১-২ পেগ অ্যালকোহল পান করা স্বাস্থ্যের জন্য কোনও ক্ষতি করে না, আবার অনেকে ৩-৪ পেগও স্বাভাবিক বলে মনে করে।

অনেক গবেষণায় অ্যালকোহলের কিছু উপকারিতাও দেখানো হয়েছে, কিন্তু এগুলো নিয়ে অনেক বিতর্ক রয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা অ্যালকোহলকে স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে মনে করেন।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) এ বছর অ্যালকোহল নিয়ে একটি রিপোর্টও প্রকাশ করেছিল, যেখানে অনেক চমকপ্রদ বিষয় ছিল। এতে বলা হয়েছিল কত পরিমাণ অ্যালকোহল পান করা নিরাপদ বলে বিবেচিত হতে পারে এবং এর সেবন শরীরে কী প্রভাব ফেলে। নববর্ষের আগে এটি জানা সকলের জন্যই খুব গুরুত্বপূর্ণ।

WHO-এর রিপোর্ট অনুসারে, এক ফোঁটা অ্যালকোহলও শরীরের জন্য নিরাপদ বলে মনে করা যায় না। এমনকি ন্যূনতম পরিমাণ ওয়াইন বা অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয় স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। মানুষের মোটেই মদ পান করা উচিত নয়। বেশ কয়েক বছর ধরে মূল্যায়নের পর এই সিদ্ধান্তে এসেছে ডব্লিউএইচও।

অ্যালকোহল নিয়মিত পান করলে ক্যানসার, লিভার ফেইলিওর সহ অনেক মারাত্মক রোগের ঝুঁকি বেড়ে যায়। এমনকি এক পেগ মদ বা বিয়ারকে নিরাপদ মনে করা মানুষের সম্পূর্ণ ভুল ধারণা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখন পর্যন্ত কোনও গবেষণায় প্রমাণিত হয়নি যে অ্যালকোহল স্বাস্থ্যের জন্য আদৌও উপকারী।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol