৭ দিনে কমবে প্রাণঘাতী 'কোলেস্টরল'

অস্বাস্থ্যকর জীবনযাপন এবং ভুল খাদ্যাভ্যাস মারাত্মক রোগের কারণ হয়ে উঠছে। শরীরে কোলেস্টেরল বৃদ্ধিও এর মধ্যে একটি। আসলে, আমাদের শরীরে দুই ধরনের কোলেস্টেরল আছে, একটি ভাল কোলেস্টেরল এবং একটি খারাপ কোলেস্টেরল।

শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়, তখন অনেক সমস্যা দেখা দেয় এবং এটি হৃদরোগ থেকে শুরু করে হার্ট ফেইলিওর, হার্ট অ্যাটাক, লিভারের ক্ষতি এবং ফুসফুস সংক্রান্ত সমস্যা পর্যন্ত অনেক সমস্যা তৈরি করতে পারে।

খারাপ কোলেস্টেরল থেকে মুক্তি দেওয়ার জন্য বাজারে অনেক ওষুধ পাওয়া গেলেও ঘরোয়া টোটকাতেও এর থেকে মুক্তি পাওয়া সম্ভব৷ বেশ কয়েকটি সবুজ চাটনি কোলেস্টেরল নিয়ন্ত্রণে দারুণ কার্যকরী।

এই চাটনির কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আসুন জেনে নেওয়া যাক লখনউয়ের বলরামপুর হাসপাতালের আয়ুর্বেদাচার্য ডা. জিতেন্দ্র শর্মা জানান, সবুজ চাটনি কীভাবে কোলেস্টেরল নিয়ন্ত্রণে উপকারী?

পুদিনার চাটনি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, আপনার স্বাস্থ্যের জন্যও বেশ কার্যকরী হতে পারে। আসলে, পুদিনার চাটনির বিশেষ গুণ রয়েছে যা খারাপ কোলেস্টেরল দূর করে, যা শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।

বেশিরভাগ মানুষই শীতকালে মেথি পাতার চাটনি খেয়ে থাকেন। এটি স্বাদে যেমন সমৃদ্ধ, স্বাস্থ্যের জন্যও তেমনই উপকারী। এটি খেলে শরীরে উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

পালং শাকের এমন অনেক বিশেষ গুণ রয়েছে, যা রক্তের উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমাতে আপনাকে অনেক সাহায্য করতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol