কাদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি জানেন?

বর্তমানে ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের শিকার হচ্ছে বেশিরভাগ মানুষ। WHO-এর রিপোর্ট অনুযায়ী, ভারতে ৩০ শতাংশ মানুষের উচ্চ রক্তচাপ এবং ৮ কোটি মানুষের ডায়াবেটিস রয়েছে।

উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস অনেক ক্ষেত্রেই একে অপরের সাথে সম্পর্কিত।  প্রায়শই ডায়াবেটিস রোগীদের উচ্চ রক্তচাপ থাকে। কিন্তু যারা চাকরি করছেন তাদের কি ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি থাকে?

ডা. পারস আগরওয়াল বলেন, খারাপ জীবনযাপন মূলত ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের জন্য দায়ী। তবে চাকরিজীবীদের ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি কি না তা এখনও প্রকাশ্যে আসেনি।

 ডা. পারস আগরওয়াল বলেন যে ডায়াবেটিস সম্পূর্ণরূপে জীবনধারা এবং খাদ্যাভ্যাসের সঙ্গে সম্পর্কিত৷ এবং যাদের জীবনধারা এবং খাদ্যাভ্যাস ঠিক নয় তাদের ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি থাকে।

More Stories.

কিডনিরবলছেন  পাথর গলাতে ঘনঘন বিয়ার খাচ্ছেন? শরীরের ক্ষতি হচ্ছে না তো? জেনে নিন কী চিকিৎসক

রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে মিশিয়ে নিন 'এই' জিনিস! তরতরিয়ে কমবে ব্লাড সুগার, ভাল থাকবে হার্ট

বিছানায় শয্যাশায়ী জিনাত আমন! ১০ দিন ধরে ভয়ঙ্কর ফ্লু-তে আক্রান্ত, এখন কেমন আছেন অভিনেত্রী?

ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ এই দুটি রোগ থেকে বাঁচতে চাইল কিছু সতর্কতা অবলম্বন করা দরকার৷  এ জন্য তাড়াতাড়ি ঘুমানো এবং ঘুম থেকে উঠে পড়া এবং নিয়মিত সময়ে প্রতিদিন ব্যায়াম ও শারীরিক পরিশ্রম করা ভীষণ দরকার।

পারস আগরওয়াল জানিয়েছেন, সবুজ শাকসবজি, ফল ইত্যাদি নিয়মিত খাওয়া ভীষণ দরকার। তবে সবার আগে সিগারেট এবং অ্যালকোহল থেকে দূরে থাকুন। অতিরিক্ত মানসিক চাপ নেবেন না।

চাকরিজীবীদের জন্য তিনি আরও জানিয়েছেন, যারা অফিসে কাজ করেন, তাঁরা প্রতি আধ বা এক ঘণ্টা পরপর চেয়ার থেকে উঠে একটু হাঁটুন। পারলে অফিসে সিঁড়ি থাকলে তা ব্যবহার করুন।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন