সিঁড়ি বেয়ে ওঠা কাদের জন্য বেশি বিপজ্জনক?

তবে সিঁড়ি ব্যবহার করলে মানুষের হাঁটুর ক্ষতি হতে পারে বলেও অনেকে বিশ্বাস করেন। হাঁটুর স্বাস্থ্যের জন্য সিঁড়ি কি সত্যিই ক্ষতিকর?

ডা. সৌরভ জৈন, অ্যাপোলোমেডিক্স হাসপাতালের অর্থোপেডিকস এবং স্পোর্টস ইনজুরি বিশেষজ্ঞের মতে, সিঁড়ি বেয়ে ওঠা এবং নামা সাধারণত স্বাস্থ্যের জন্য উপকারী। সিঁড়ি বেয়ে ওঠা হাঁটু এবং তাদের চারপাশের পেশীকে শক্তিশালী করে, সিঁড়ি বেয়ে নামলে শরীরের ভারসাম্য উন্নত হয়।

বিশেষজ্ঞ বলেছেন, আপনার হাঁটু যদি সুস্থ থাকে, তাহলে সিঁড়ি বেয়ে উঠলে কোনও ক্ষতি হয় না, বরং এর অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে । সিঁড়ি বেয়ে ওঠা ও নামা এক ধরনের ব্যায়াম। সবাই এটা করতে পারে।

 বয়স্ক ব্যক্তিদের খুব বেশি সিঁড়ি দিয়ে ওঠা উচিত নয়। সিঁড়ি বেয়ে উঠলে হাঁটুতে ব্যথা হয় না। যারা এটা বিশ্বাস করে তারা সম্পূর্ণ ভুল।

ডা.সৌরভ জৈনের মতে, যারা হাঁটু সম্পর্কিত কোনও সমস্যায় ভুগছেন বা বয়স্ক ব্যক্তিদের সিঁড়ি  দিয়ে বেশি ওঠা উচিত নয়। এটা করলে তাদের হাঁটুতে আরও বেশি খারাপ প্রভাব পড়তে পারে।

৫০বছরের বেশি বয়সী এবং যারা হাঁটুর ব্যথায় ভুগছেন তাদেরও সিঁড়ি ওঠা উচিত নয়। হাঁটুতে কোনও ধরনের সমস্যা থাকলে হাঁটুর চিকিৎসা ও নিরাময় না হওয়া পর্যন্ত সিঁড়ি দিয়ে ওঠা এড়িয়ে চলাই ভাল।

যাদের গ্রেড ২ এবং গ্রেড ৩ আর্থ্রাইটিস আছে তাদের একেবারেই সিঁড়ি বেয়ে উঠা উচিত নয়। গ্রেড-১ রোগীরা সাবধানে সিঁড়ি বেয়ে উঠতে পারেন।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন