'শারীরিক সম্পর্ক' থেকেও ছড়ায় 'আঁচিল', সাবধান!

শরীরে আঁচিল হওয়া সাধারণ ব্যাপার। কখনও তা সহজেই চলে যায়। আবার কখনও সেগুলি বাড়তেই থাকে৷ আঁচিলের কারণ এইচপিভি অর্থাৎ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। এইচপিভি ত্বকে শ্লেষ্মা ঝিল্লির বৃদ্ধি ঘটায় যাকে ওয়ার্টস বলে

মায়ো ক্লিনিকের মতে, এইচপিভি ভাইরাসের সংক্রমণের কারণে ত্বকে বা শরীরের যে কোনও অংশে আঁচিল হতে পারে। ত্বকের কোথাও কেটে গেলে তা রক্তে প্রবেশ করে। এছাড়া শারীরিক সম্পর্কের মাধ্যমেও হতে পারে কারণ এটি একটি সংক্রামক রোগ। কেউ যদি আক্রান্ত ব্যক্তির গামছা, সাবান, শেভিং কিট ইত্যাদি ব্যবহার করে তাহলে সেখান থেকেও হতে পারে।

এখন প্রশ্ন হল কোন ধরনের আঁচিল ক্যানসারের ঝুঁকি তৈরি করে। মায়ো ক্লিনিকের মতে, এইচপিভি শরীরের নিচের অংশে যেমন জরায়ুতে আঁচিল হলে তা থেকে ক্যানসার সৃষ্টি হতে পারে।

মলদ্বার, পুরুষের যৌনাঙ্গ, নারীর যৌনাঙ্গ, ভালভা, পিঠ ও গলার পেছনে আঁচিল দেখা দিলে তা থেকেও ক্যানসার হতে পারে। সুতরাং যদি শরীরের এই অংশগুলিতে ছোট্ট কোনও আঁচিল দেখা দেয় তবে সেটা কখনওই উপেক্ষা করা উচিত নয়।

তবে এই জায়গাগুলিতে উপস্থিত সমস্ত আঁচিল কিন্তু  ক্যানসারের কারণ নয়। আঁচিল যদি কয়েকদিনের মধ্যে চলে যায় বা সাধারণ ওষুধ বা ক্রিম দিয়ে নির্মূল হয়ে যায় তবে তা ক্যানসারের কারণ নয়।

শরীরের এই সমস্ত অংশে যদি আঁচিল সহজে না যায় তাহলে তা ক্যানসার হতে পারে। এই পরিস্থিতিতে, অবশ্যই একজন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিত।

বেশিরভাগ আঁচিল ব্যথার কারণ হয় না, তাই এটিকে উপেক্ষা করবেন না ,তবে এটিকে গুরুত্ব সহকারে নিন এবং প্রয়োজন একজন ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।