দেশি কায়দায় বানান চিলি ফিশ, সবাই মাংস ছেড়ে ঝাঁপিয়ে পড়বে

চিলি চিকেন তো অনেক খেয়েছেন, সেই একই স্বাদ পেতে পারেন মাছ দিয়েও।

চিলি ফিশ তৈরি করতে লাগবে ভেটকি মাছ, আদা বাটা, রসুন বাটা, আদা রসুন কুচি, ক্যাপসিকামকুচি, পেঁয়াজ কুচি,কাঁচালঙ্কা কুচি, ডিম, ময়দা, কর্নফ্লাওয়ার, সোয়া সস, গ্রিন চিলি সস, টমেটো কেচআপ, গোলমরিচ গুঁড়ো, পরিমাণ মত নুন, তেল, চিনি

মাছ ছোট ছোট টুকরো করে নিতে হবে। এরপর মাছের টুকরোর মধ্যে মধ্যে আদা বাটা, রসুন বাটা, সোয়া সস, গোলমরিচের গুঁড়ো ও নুন দিয়ে ভাল করে সমস্তটা মাখিয়ে নিয়ে ৩০-৬০ মিনিট পর্যন্ত ম্যারিনেট করতে হবে।

ম্যারিনেট হওয়ার সময়েই একটা পাত্রে এক চামচ সোয়া সস, ২ চামচ গ্রিন চিলি সস ও ২ চামচ টমেটো কেচাপ, সামান্য চিনি ও কিছুটা জল নিয়ে ভাল করে ফেটিয়ে নিন।

মাছ ম্যারিনেট হয়ে গেলে তাতে একটা কাঁচা ডিম ফাটিয়ে দিতে হবে। এরপর সামান্য ময়দা ও অল্প কর্ন ফ্লাওয়ার দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে।

কড়ায় তেল গরম করে মাছের টুকরো একে একে দিয়ে লালচে করে ভেজে নিয়ে তেল ঝরিয়ে আলাদা করে নিতে হবে।

কড়ায় আলাদা করে ২ চামচ মত তেল দিয়ে তাতে আদা রসুন কুচি, ক্যাপসিকামকুচি, পেঁয়াজ কুচি,কাঁচালঙ্কা কুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে।

ভাজা হয়ে আসার আগেই তৈরী করে নেওয়া সস কড়ায় দিয়ে মিশিয়ে দিন। সঙ্গে সামান্য কর্ন ফ্লাওয়ার জলে গুলি মিশিয়ে দিন গ্রেভির জন্য। এরপর পরিমাণ মত নুন দিয়ে গ্রেভি ফুটে ওঠার অপেক্ষা করতে হবে। ফুটতে শুরু করলে ভাজা মাছগুলো কড়ায় দিয়ে দিন ও ৫-৭ মিনিট মিডিয়াম আঁচে রান্না করুন।

ডিমের কুসুম না সাদা অংশ? কোনটা শরীরের জন্য বেশি স্বাস্থ্যকর?