সর্বরোগহরা রসুন খেতে হবে ঠিক 'এই' ভাবে...! 

শীতকালে শরীর ভাল রাখতে অনেকেই সকালে খালি পেটে এক কোয়া রসুন খান৷ তবে অনেকে আবার ঠান্ডা থেকে বাঁচতে কী করবেন বুঝে উঠতে পারেন না৷ তবে কাঁচা নয়, নিয়মিত ভাজা রসুন খেতে বলছেন বিশেষজ্ঞরা৷

ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট আনশুল জাইভারত-এর কাছ থেকে জেনে নেওয়া যাক, ভাজা রসুন খাওয়ার উপকারিতা৷ রসুন শুধু খাবারের স্বাদই বাড়ায় না অনেক ধরনের শারীরিক সমস্যাও দূরে রাখে।

রসুনে প্রচুর পরিমাণে অ্যালিসিন থাকে, যা শরীরের নানাভাবে উপকার করে। রসুন কাঁচা বা ভাজা খাওয়া, যা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা সংক্রমণ থেকে রক্ষা করে।

রসুনের মধ্যে রসুন, জিঙ্ক, আয়রন, ম্যাগনেসিয়াম, থায়ামিন, কার্বোহাইড্রেট ইত্যাদি পুষ্টিগুণে ভরপুর যখন ভাজা বা কাঁচা খাওয়া হয়,  তা হৃৎপিণ্ডের জন্য খুবই উপকারী।

রোজ রসুন খেলে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমে যায় এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধ করা যায়।

উচ্চ রক্তচাপেও রসুন দারুণ উপকারী। ভাজা রসুন শরীরে রক্ত ​​জমাট বাঁধতে বাধা দেয়। এটি রক্ত ​​সঞ্চালনকেও উৎসাহিত করে। এছাড়াও হৃদরোগ বা হার্ট অ্যাটাকের সম্ভাবনা কম থাকে।

ঠাণ্ডার সময় প্রতিদিন রসুন খেলে সর্দি, কাশি ও ফ্লু এড়ানো যায়। সর্দি-কাশির লক্ষণও দ্রুত কমতে শুরু করে। এতে উপস্থিত সালফার যৌগ অ্যালিসিনের আরও উপকার পেতে হলে এটি চিবিয়ে খেতে হবে। এটি কোলেস্টেরলের মাত্রা বাড়াতে দেয় না।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol