এই ৫ সিক্রেটেই লাফিয়ে বাড়বে 'আয়ু' 

দীর্ঘদিন বাঁচার জন্য সকলেই কিছু না কিছু করেই থাকি৷ তবে এটা জানেন কি, গবেষণা বলছে, ওজন ঠিক রাখলে দীর্ঘ সময় সুস্থ যেমন থাকা সম্ভব তেমনই দীর্ঘদিন বাঁচতে পারেন৷

হেলথলাইনের মতে, ওজন ঠিক রাখার জন্য, আপনি যদি সঠিক খাবার খান, ব্যায়াম করেন, পর্যাপ্ত পরিমাণে ঘুমোন তাহলে ওজন অনেকটাই বজায় থাকে। বিজ্ঞানীরা এটাও বিশ্বাস করেন যে আপনার জিন, পরিবেশ এবং কখনও কখনও ভাগ্যও দীর্ঘায়ুর পিছনে কাজ করে, অন্যদিকে ওজনের ঘন ঘন পরিবর্তনও দীর্ঘায়ুকে প্রভাবিত করে।

ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিতে যখন বয়স্ক মহিলাদের ওজন এবং তাদের ওজনের মধ্যে সম্পর্ক কী তা নিয়ে গবেষণা করা হয়েছিল, তখন দেখা গেছে যে বয়স বৃদ্ধির সঙ্গে মৃত্যুর সবচেয়ে বড় কারণগুলি হল হৃদরোগ, স্তন এবংকোলোরেক্টালক্যান্সার,অস্টিওপোরোসিসের মতো রোগ।

এই গবেষণায় ৩০ হাজারেরও বেশি মহিলাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যার মধ্যে ৫৬ শতাংশ মহিলা৯০ বছরের বেশি বয়স পর্যন্ত বেঁচে ছিলেন। এই গবেষণায় আরও দেখা  গিয়েছিল, যেসব নারীর ওজন একই ছিল, তাদের বয়স ৯০, ৯৫ এবং ১০০ বছর পর্যন্ত ছিল।

স্থিতিশীল ওজন রক্ষণাবেক্ষণের অধীনে,যে মহিলার ওজন ৫ কেজি হ্রাস পেয়েছিল তাদেরক ওজন হ্রাসের বিভাগে এবং যাদের ওজন ৫ কেজি বেড়ে গেছিল তাকে ওজন বৃদ্ধির বিভাগে রাখা হয়েছিল৷ তারপর দেখা গেল যাদের ওজন সমান থাকল, তারা বেশিদিন বেঁচেছিলেন।

যারা দীর্ঘ দিন বাঁচতে চান, তাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা জরুরি। যেমন স্বাস্থ্যকর খাবার, সবজি, চর্বিহীন প্রোটিন, গোটা শস্য খাবারের তালিকায় রাখতে হবে৷ প্রক্রিয়াজাত খাবার থেকে দূরত্ব বজায় রাখতে হবে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, শারীরিকভাবে সক্রিয় থাকুন, অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলুন, যোগব্যায়াম করুন, হাইড্রেশনের যত্ন নিন,ঘুমোন এবং ডাক্তারের চেকআপের মধ্যে থাকুন।

 বিশেষজ্ঞরা আরও বলেছেন, আপনি যদি আপনার খাদ্যের প্রতি যত্নবান হন, ওয়ার্কআউট করেন, আপনার বিপাক ভাল রাখার চেষ্টা করেন এবং ধূমপান বা অ্যালকোহল থেকে দূরে থাকেন তবে আপনি আপনার ওজন বজায় রাখতে পারবেন। এগুলি মেনে চললেই আয়ু বেড়ে যাবে৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন