শীতে আইসক্রিম খেলে কি শরীর গরম থাকে?

শীতে আইসক্রিম খেতে অনেকেই পছন্দ করেন। বিশেষত, বিয়ের মরশুমে, আইসক্রিম অনেকেই খান। অনেকে আবার বিশ্বাস করেন যে আইসক্রিম ঠান্ডা আবহাওয়ায় শরীরকে উষ্ণ রাখতে পারে। তবে শীতকালে আইসক্রিম খাওয়া কি আদৌ উপকারী? আসল সত্যতা জেনে নিন ডায়েটিশিয়ানের কাছ থেকে ।

শীতকালে বেশিরভাগ লোকেরাই চা কিংবা কফি খান তবে কিছু লোক আবার এই সময়ে আইসক্রিম খেতে পছন্দ করেন। শীতকালে আইসক্রিম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী, এমনটাই মনে করেন কেউ কেউ। তবে এ বিষয়ে বিশেষজ্ঞদের সম্পূর্ণ ভিন্ন মত রয়েছে।

গুরুগ্রামের মেদান্ত হাসপাতালের প্রাক্তন ডায়েটিশিয়ান কামিনী সিনহা বলেছেন, যে শীতে আইসক্রিম স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা যায় না। ঠান্ডা আবহাওয়ায় সকলেরই আইসক্রিম এড়িয়ে চলা উচিত। যারা এটাকে শরীরের জন্য উপকারী বা শরীর গরম করে বলে মনে করেন, তারা সম্পূর্ণ ভুল। এতে শরীরের মোটেই তাপমাত্রা বাড়ে না।

শীতকালে তাপমাত্রা কম থাকার কারণে মানুষের শরীরের বিপাকীয় হার কমে যায়, যা আমাদের স্বাস্থ্যের ওপর গভীর প্রভাব ফেলে। মেটাবলিক রেট কম থাকায় মানুষ বেশি ক্লান্ত বোধ করে এবং হজমের সমস্যাও শুরু হয়৷ শীতের এই সময় বেশি আইসক্রিম খেলে সর্দি-কাশির মতো সমস্যা বাড়তে পারে।

ডায়েটিশিয়ানের মতে, সাইনাস এবং গলার সংক্রমণে ভুগছেন এমন ব্যক্তিদের ঠান্ডা আবহাওয়ায় আইসক্রিম খাওয়া মোটেই উচিত নয়, অন্যথায় এই সমস্যাগুলি বাড়তে পারে।

যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তারাও আইসক্রিম খেয়ে সিজনাল ফ্লুতে আক্রান্ত হতে পারেন। এই ঋতুতে আইসক্রিম শিশুদের জন্য খুবই ক্ষতিকর হতে পারে, এ ব্যাপারে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত।

ঠান্ডায় অ্যালার্জি থাকলে আইসক্রিম থেকে দূরে থাকতে হবে। রাতে আইসক্রিম খাওয়া সবচেয়ে ক্ষতিকর। আপনি বিকেলে বা সন্ধ্যায় খুব অল্প পরিমাণে আইসক্রিম খেতে পারেন। যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদেরও আইসক্রিম খাওয়া উচিত নয়। এ ছাড়া ডায়াবেটিস রোগীদের এটি খাওয়া উচিত নয়, অন্যথায় সুগারের মাত্রা বেড়ে যেতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol