'কোলেস্টেরল' কমাতে গিয়ে শরীরে বিষ ঢুকছে না তো?

মানসিক চাপ ও অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে বর্তমানে কোলেস্টেরল একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কোলেস্টেরল কমাতে অনেকেই মুঠো মুঠো ওষুধ খান৷  কিন্তু জানেন কি, এর কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বহুগুণ বেড়ে যায়।

ইউকে এমএইচআরএ পূর্ব-বিদ্যমান মায়াস্থেনিয়া গ্র্যাভিস রোগীদের স্ট্যাটিন গ্রহণের সময় উপসর্গের বৃদ্ধি সম্পর্কে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। স্ট্যাটিন হল এক শ্রেণীর ওষুধ যা প্রাথমিকভাবে রক্তে কোলেস্টেরলের উচ্চ মাত্রা কমাতে ব্যবহৃত হয়।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, AIIMS-এর সহকারী অধ্যাপক ডা. অভিষেক শঙ্কর বলেছেন যে ক্যানসারের যত্ন সম্পর্কিত লিঙ্গ-ভিত্তিক আচরণ নিঃসন্দেহে এর জন্য একটি বড় কারণ। পুরুষদের যেভাবে যত্ন নেওয়া হয় মহিলাদের স্বাস্থ্যের যত্ন নেওয়া হয় না।

কোলেস্টেরল হল এক ধরনের লিপিড (চর্বি) যা ধমনীর দেওয়ালে জমা হতে পারে, যা এথেরোস্ক্লেরোসিস নামক অবস্থার দিকে পরিচালিত করে। এথেরোস্ক্লেরোসিস হৃদরোগ, স্ট্রোক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকি বাড়াতে পারে।

More Stories.

কিডনিরবলছেন  পাথর গলাতে ঘনঘন বিয়ার খাচ্ছেন? শরীরের ক্ষতি হচ্ছে না তো? জেনে নিন কী চিকিৎসক

রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে মিশিয়ে নিন 'এই' জিনিস! তরতরিয়ে কমবে ব্লাড সুগার, ভাল থাকবে হার্ট

বিছানায় শয্যাশায়ী জিনাত আমন! ১০ দিন ধরে ভয়ঙ্কর ফ্লু-তে আক্রান্ত, এখন কেমন আছেন অভিনেত্রী?

স্ট্যাটিন গ্রহণ করার সময়, কিছু রোগীর গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা যেমন বমি বমি ভাব, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, বা পেটে অস্বস্তি হতে পারে।

যাদের মধ্যে ডায়াবেটিস ঝুঁকির কারণ রয়েছে, তাদের মধ্যে টাইপ ২ হওয়ার ঝুঁকি কিছুটা বেড়ে যেতে পারে। যাদের ইতিমধ্যেই ডায়াবেটিস আছে বা এটি হওয়ার ঝুঁকি রয়েছে তাদের জন্য এটি উদ্বেগের কারণ হতে পারে।

যারা কোলেস্টেরল কমাতে গিয়ে মুঠো মুঠো ওষুধ খাচ্ছেন তাদের এখন থেকেই সাবধান হতে হবে৷  ডা. সিং জানিয়েছেন, ডাক্তারের সঙ্গে কথা বলার পরেই স্ট্যাটিন গ্রহণ করা  উচিত। হঠাৎ করে স্ট্যাটিন খেলে বা বন্ধ করলে কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হতে পারে৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন