'অ্যালঝাইমার'-এর শিকার হননি তো?

বেশিরভাগ মানুষই ছোটখাটো বিষয় ভুলে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন। এক কথায় বলতে গেলে অনেকেরই স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে।

এটা যে শুধু বয়স্কদের সঙ্গে হয় তেমনটা নয়,অনেক যুবককেও এই সমস্যার সঙ্গে লড়াই করতে দেখা যায়। কথোপকথনের সময় কিছু ভুলে যাওয়া যদিও স্বাভাবিক নয়, তবে এটি কিন্তু রোগের লক্ষণও হতে পারে।

অ্যালঝাইমার এমনই একটি রোগ যাতে মানুষের স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। সাধারণত বয়স্ক ব্যক্তিরা এই রোগে আক্রান্ত হন। এখন প্রশ্ন হল, তরুণদের ক্ষেত্রে অ্যালঝাইমার রোগের কতটা ঝুঁকি রয়েছে ?

 অ্যালঝাইমার মস্তিষ্কের সঙ্গে সম্পর্কিত একটি রোগ। এই রোগের কারণে মানুষের স্মৃতিশক্তি খুবই দুর্বল হয়ে পড়ে। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা তাদের দৈনন্দিন প্রয়োজনের জিনিস ভুলে যেতে শুরু করে।

More Stories.

কিডনিরবলছেন  পাথর গলাতে ঘনঘন বিয়ার খাচ্ছেন? শরীরের ক্ষতি হচ্ছে না তো? জেনে নিন কী চিকিৎসক

রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে মিশিয়ে নিন 'এই' জিনিস! তরতরিয়ে কমবে ব্লাড সুগার, ভাল থাকবে হার্ট

বিছানায় শয্যাশায়ী জিনাত আমন! ১০ দিন ধরে ভয়ঙ্কর ফ্লু-তে আক্রান্ত, এখন কেমন আছেন অভিনেত্রী?

ডা. নীরজ কুমার বলেন যে বয়স্কদের সবচেয়ে বেশি অ্যালঝাইমার রোগের ঝুঁকি বেশি থাকে। এই বয়সে, বিপুল সংখ্যক মানুষ এই বিপজ্জনক রোগের শিকার হয়, তারপরে এই রোগটি ধীরে ধীরে বাড়তে থাকে।

৯০ বছরের বেশি বয়সী বয়স্কদের এই রোগের ঝুঁকি থাকে ৫০  শতাংশ। ৮০ থেকে ৯০ বছর বয়সী ব্যক্তিদের অ্যালঝাইমার  হওয়ার ঝুঁকি থাকে ১০থেকে ২০ শতাংশ।

৭০ বছরের কম বয়সী লোকেদের খুব কমই অ্যালঝাইমারের ঝুঁকি থাকে। তবে ডায়াবেটিস, রক্তচাপ ও জেনেটিক কারণে তরুণরাও এর শিকার হতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন