এই ৫ ফল ভুলেও খাবেন না 'রাতে'

ফল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। নিয়মিত ফল খেলে শরীর প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল পায়। এই কারণেই স্বাস্থ্য বিশেষজ্ঞরাও শিশু থেকে বৃদ্ধ সবাইকে ফল খাওয়ার পরামর্শ দেন।

ফল হল ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টির ভাল উৎস, যা শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করে। তবে ফল খাওয়ারও সঠিক সময় রয়েছে। বলা হয়ে থাকে যে সকালের খাবারের পরে এবং দুপুরের খাবারের আগে বা পরে ফল খাওয়ার সেরা সময়।

তবে অনেকেই আছে যখন-তখন ফল খেয়ে নেন৷ বিশেষ করে রাতের বেলাতেও অনেকেই ফল খান৷  কানপুরের ইউএইচএম জেলা হাসপাতালের আয়ুর্বেদাচার্য ডক্টর বিভা ভার্মা জানাচ্ছেন, রাতের বেলা ফল খেলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে৷

প্রতিদিন একটি আপেল খেলে আপনি যেমন অনেক রোগ থেকে বাঁচবেন। তেমনই রাতের বেলা আপেল খাওয়া স্বাস্থ্যের জন্য বিরাট ক্ষতি। কারণ আপেলের বেশি পরিমাণে ফাইবার থাকায় গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা হতে পারে। এতে আপনার ঘুমও নষ্ট হতে পারে।

 ভিটামিন-সি সমৃদ্ধ কমলালেবু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি নিয়মিত খেলে ত্বকের জন্যও উপকারী ব। তবে ঘুমানোর আগে এটি না খাওয়ার চেষ্টা করুন। কারণ কমলালেবু একটি অ্যাসিডিক ফল, যার কারণে এটি বুক জ্বালার সমস্যা তৈরি করতে পারে।

পেয়ারা যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যের জন্যও উপকারী। তবে রাতের বেলা পেয়ারা এড়িয়ে চলতে হবে। আসলে, পেয়ারাতেও আপেলের মতো উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে, যা হজমকে প্রভাবিত করতে পারে। এই কারণে আপনার অ্যাসিডিটি এবং পেট ফাঁপার সমস্যা হতে পারে।

আনারস অবশ্যই স্বাস্থ্যের জন্য উপকারী, তবে রাতের বেলা একদমই খাবেন না। আনারসও কমলালেবুর মতো একটি অ্যাসিডিক ফল, যা থেকে অম্বল হতে পারে। এছাড়াও রাতে আনারস খেলে পেট ফাঁপা হতে পারে, যা আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

বিশেষজ্ঞরা রাতের বেলা কলা না খাওয়ার পরামর্শ দেন। আসলে, কলায় ক্যালরি বেশি থাকে। যা রাতে হজম হয় না। এ কারণে ঘুমের সমস্যা হতে পারে।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন