এই ৫ সবজিতেও ইউরিক অ্যাসিড বাড়ে লাগামছাড়া ভাবে

ইদানীং ঘরে-ঘরে ইউরিক অ্যাসিডের সমস্যা দেখা যাচ্ছে। যে কোনও বয়সেই ইউরিক অ্যাসিডের সমস্যা দেখা দিতে পারে। প্রথম থেকেই সাবধান না হলে, ইউরিক অ্যাসিড বেড়ে ভয়ানক পরিস্থিতি তৈরি হয়। শরীরে কতটা পরিমাণ ইউরিক অ্যাসিড থাকবে, তা নির্ভর করে খাদ্যতালিকায় প্রোটিনের পরিমাণ এবং বিপাকহার কেমন, তার উপর।

ওজন স্বাভাবিকের চেয়ে বেশি হলেও শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যেতে পারে। কিছু সবজি আছে যা ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। জেনে নিন ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে কোন কোন সবজি ভুলেও খাবেন না–

বেগুন– বেগুনে থাকে পিউরিন যা ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে। তা ছাড়া অ্যালার্জি থাকলেও বেগুন খেতে নিষেধ করেন চিকিৎসকরা।

পালংশাক– পালংশাকে থাকে উচ্চ মাত্রায় পিউরিন, যা মেটাবলিজম-এর পর ইউরিক অ্যাসিডে পরিণত হয়। কাজেই, ইউরিক অ্যাসিডের রোগীরা ভুলেও পালংশাক খাবেন না।

টম্যাটো– টম্যাটোতে অক্সালেটের মাত্রা বেশি। থাকে প্রচুর গ্লুটামেট। তাই ইউরিক অ্যাসিডের রোগীদের টম্যাটো না খাওয়াই ভাল।

ঢ্যাঁড়শ– গরমের এই সবজিটিতে থাকে প্রচুর পরিমাণে অক্সালেট, ফলে বেশি মাত্রায় খেলে রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যেতে পারে।

ব্রকোলি ও ফুলকপি– এই দুই সবজিতে যেমন রয়েছে উচ্চ মাত্রায় ভিটামিন ও মিনারেল, তেমনি রয়েছে প্রচুর পরিমাণে পিউরিন যা ইউরিক অ্যাসেডের মাত্রা বাড়িয়ে দেয়।

মাশরুম– এই সবজিটিতেও থাকে পিউরিন যা ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়।

থাইরয়েড মোকাবিলায় কোন খাবার ভুলেও ছোঁবেন না?