শরীরে এই উপসর্গগুলো দেখা দিলেই সাবধান, হয়তো গলব্লাডারে স্টোন হয়েছে

যদি পিত্তপাথর বা গলস্টোন পিত্তনালী বা বাইল ডাক্টের পথে বাঁধা হয়ে দাঁড়ায়, তখন পিত্তথলি বা গল ব্লাডারে পিত্ত জমা হতে থাকে, যার ফলে গল ব্লাডারে স্টোনের সৃষ্টি হয় । এই রোগের মূল উপসর্গ হল নিয়মিত পেটে ব্যথা। সাধারণত ডানদিকের পেটে উপরের দিকে ব্যথা হয়।

তবে শুধু পেটে নিয়মিত ব্যথা নয়, গল ব্লাডারে স্টোনের রয়েছে আর-ও বেশ কয়েকটি উপসর্গ, যা শরীরে দেখা দিলেই সতর্ক হন। জেনে নিন গল ব্লাডারে স্টোনের আর কী কী উপসর্গ রয়েছে –

গলস্টোন হলে মাংস বা তেল-মশলাদার খাবার খেলেই পেটে তীব্র যন্ত্রণা হয়, সঙ্গে বমি। মাঝেমাঝেই কাঁপুনি দিয়ে জ্বর আসে এবং সঙ্গে পেটে ব্যথা হয়।

গল ব্লাডারে পাথর জমার মূল লক্ষণ পেটের ডান দিক থেকে ব্যথা শুরু হয়ে ডান কাঁধ পর্যন্ত পৌঁছনো। গল ব্লাডারে পাথর জিনগত কারণেও হয়। বংশে কারও এই রোগ থাকলেও সাবধান হন।

গাঢ় খয়েরি রঙের প্রস্রাব হলে বুঝবেন, তা গল ব্লাডারে স্টোন-এর অন্যতম বড় উপসর্গ

কী কারণে গল ব্লাডারে পাথর জমতে পারে? গবেষণায় দেখা গিয়েছে, টানা অনেকটা সময় খালি পেটে থাকলে গল ব্লাডারে পাথর হওয়ার ঝুঁকি বাড়ে।

ওজন বেড়ে গেলেও গলস্টোন হতে পারে। সেক্ষেত্রে, পিত্তথলির উপর চাপ পড়ে, তার জেরেও অনেক সময় গল ব্লাডারে পাথর জমে।

চল্লিশের পর এই রোগের আশঙ্কা বেশি। তাই চল্লিশের আশপাশের সময় থেকে জল খাওয়া বাড়িয়ে দিন। সতর্ক থাকুন ডায়াবেটিস থাকলে। ডায়াবেটিকদের গল ব্লাডারে পাথর জমার আশঙ্কা বেশি।

হাড় মজবুত রাখতে ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিচ্ছেন?