এক্সারসাইজ ছাড়াই এক মাসে ৫ কেজি ওজন কমবে, কীভাবে?

শীতে চলেছে লাগামছাড়া খাওয়া-দাওয়া। ফলে ওজন চরচরিয়ে বেড়েছে! অথচ এক্সারসাইজ করার সময় বা সুযোগ নেই। কী করে ওজন কমাবেন ভাবছেন? চিন্তা করবেন না। প্রাতরাশে ঘুরিয়ে-ফিরিয়ে রাখুন এই ৫ খাবার। একমাসে কমবে ৫ কেজি ওজন, গ্যারান্টি।

গবেষণায় প্রমাণিত, ওজন কমাতে ব্রেকফাস্টে কী খাচ্ছেন, তার ভূমিকা বিশাল। শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন, খনিজ আমরা প্রাতরাশ থেকেই পেয়ে থাকি। কাজেই ঝটপট ওজন কমাতে চাইলে ব্রেকফাস্ট ঠিক রাখতে হবেই। মেদ ঝরাতে চাইলে প্রাতরাশে ঘুরিয়ে-ফিরিয়ে রাখুন এই ৫ খাবারের যে-কোনও একটি–

ডিম: এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে আর ওজন ঝরানোর ক্ষেত্রে প্রোটিনের ভূমিকা অপরিসীম। ডিম অনেকক্ষণ পেট ভর্তি রাখে, ঘনঘন খাবার প্রবণতা কমায়। সকালে প্রোটিনে ভরপুর খাবার খেলে ব্লাড সুগারের মাত্র নিয়ন্ত্রণে থাকে, মেটাবলিজম বাড়ে। ডিম সেদ্ধ খেতে পারলে সবথেকে ভাল। চাইলে পোচ বা অমলেট-ও খেতে পারেন।

অঙ্কুরিত ছোলা: রাতে এক মুঠো ছোলা, মটর, বাদাম, মুগ ভিজিয়ে রাখুন। পরদিন সকালে তা দিয়ে বানিয়ে নিন স্যালাড। এই খাবারে থাকে প্রচুর পরিমাণে ফাইবার যা মেদ ঝরাতে সহায়ক, বিশেষ করে পেটের জমা চর্বি। অঙ্কুরিত মুগ ডালের স্যালাড খেলে পেত ভর্তি থাকে অনেকক্ষণ, বারবার খিদে পায় না, হজমশক্তি উন্নত হয়, গ্যাস-বদহজমের সমস্যা মেটে, ফলে শরীরে চর্বি জমে না।

ওটস: সারারাত ওটস ভিজিয়ে রেখে পরের দিন সকালে টক দই বা দুধের সঙ্গে মিশিয়ে খান। সঙ্গে মিশিয়ে নিতে পারেন বিভিন্ন ধরনের মরশুমি ফল। কিংবা সব রকম সবজি দিয়ে বানিয়ে নিতে পারেন ওটসের খিচুড়িও। ওটসে থাকে প্রচুর পরিমাণ ফাইবার যাতে পেট অনেকক্ষণ ভরা থাকে।

চিঁড়ে– চিঁড়ে দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। ফলে বারবার খাবার প্রবণতা কমে। সব সবজি দিয়ে বানিয়ে নিতে পারেন চিঁড়ের পোলাও কিংবা জলে ভিজিয়ে চিঁড়ে খেতে পারেন। টক দই বা দুধের সঙ্গেও চিঁড়ে খাওয়া যায়। সঙ্গে মিশিয়ে নিতে পারেন বিভিন্ন মরশুমি ফল।

চিলা: মুগ ডাল বাটা কিংবা বেসনের সঙ্গে সব রকম সব্জি মিশিয়ে বানিয়ে ফেলুন চিলা। এই খাবারটি প্রোটিনে ভরপুর এবং অনেকক্ষণ পেট ভর্তি রাখে।

কিডনি সুস্থ রাখতে কোন-কোন খাবার ভুলেও ছোঁবেন না?