ব্লাড প্রেশার মাপার সময় এই ভুল করছেন না তো?

বর্তমানে সারা বিশ্বে হৃদরোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এর অন্যতম প্রধান কারণ হল উচ্চ রক্তচাপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী ১.২৮ বিলিয়ন মানুষ উচ্চ রক্তচাপের শিকার। এর মধ্যে ৭০ কোটি মানুষ জানে না যে তাদের উচ্চ রক্তচাপ রয়েছে।

 উচ্চ রক্তচাপের কারণে যে কেউ হার্ট অ্যাটাক, স্ট্রোক,হৃদরোগের মতো মারাত্মক জটিলতার মধ্যে পড়তে পারেন। এই ঝুঁকি এড়ানোর সবচেয়ে ভাল উপায় হল নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা।

রক্তচাপ পরীক্ষা করার সময়েই নানা সমস্যায় পড়েন অনেকেই ৷ বিশেষত বাড়িতে রক্তচাপ পরীক্ষা করার সময় ১০০-র মধ্যে ৯০ শতাংশ মানুষই এই ভুল করে থাকেন৷

রক্তচাপ পরীক্ষা করার সময় ভুল হলে সঠিক ওষুধ নিতেও পারবেন না, যা শরীরের জন্য বিরাট ক্ষতি ডেকে আনছে৷ ব্লাড প্রেশার মাপার সময় এই ভুলগুলি না করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা৷

চিকিৎসকরা জানাচ্ছেন, রক্তচাপ যখন পরীক্ষা করবেন তখন সবার আগে শান্ত থাকতে হবে৷ তারপর পা মেঝেতে সমতলে রাখুন এবং আপনার পিঠে ভর দিয়ে আরাম করে বসুন।

 ব্লাড প্রেশার মাপার মেশিন দিয়ে আপনার হাতের উপরের অংশে শক্তভাবে কাফটি মুড়ে নিন৷ এবং মনিটরের স্টার্ট বোতাম টিপুন। মনিটর যখন আপনার রক্তচাপ রিডিং করবে তখন কাফটি স্ফীত হবে এবং তারপর ধীরে ধীরে ডিফ্লেট হবে।

সিস্টোলিক (শীর্ষ) এবং ডায়াস্টোলিক (নীচের) রিডিং দুটোই নোট করে নিন৷ তারপর কিছুক্ষণ শান্ত হয়ে বসুন  এবং একই প্রক্রিয়া আবার পুনরাবৃত্তি করুন। তারপর মেশিনের রিডিং আবারও নোট করুন।

দু'বার করার পর কিছুক্ষণ অপেক্ষা করুন এবং একই প্রক্রিয়া আবার পুনরাবৃত্তি করুন। সাধারণত মানুষ এই ভুলটাই  করে। কোন পদ্ধতিটি ভুল তা শুধুমাত্র একবার পরিমাপ করুন। এখন তিনটি রিডিংয়ের গড় নিন। গড় পরিমাপই আপনার সঠিক রক্তচাপ হবে।

একজন সুস্থ পূর্ণ বয়স্ক মানুষের সিস্টোলিক ও ডায়াস্টোলিক চাপের পরিমাপ হচ্ছে ১২০/৮০৷ এর থেকে পরিমাপ উপরে থাকলে তা হল উচ্চ রক্তচাপ এবং নিচে থাকলে নিম্ন রক্তচাপ৷

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন