সাবধান! 'এই' ৩ ভুল করলে বাথরুমেই রাত কাটাতে হবে

রাতে ঘন ঘন প্রস্রাব হওয়ার অনেক লক্ষণ থাকতে পারে। কিছু লোকের মধ্যে, এটি রক্তচাপ, ডায়াবেটিস, মূত্রাশয়ের সমস্যা সহ অনেক সমস্যার লক্ষণ হতে পারে।

আবার কখনও কখনও এর কারণগুলি বেশ সাধারণ এবং আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। রাতে ঘন ঘন প্রস্রাব সাধারণত ৫০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে ঘটে। তবে অল্পবয়সীরাও এই সমস্যায় পড়তে পারে।

ক্লিভল্যান্ড ক্লিনিকের রিপোর্ট অনুযায়ী, রাতে বারবার জেগে থাকলে অনেকেরই প্রস্রাব পায়৷ এর অনেক কারণ থাকতে পারে। প্রথম প্রধান কারণ হতে পারে রাতে ঘুমানোর আগে অতিরিক্ত জল বা তরল জাতীয় খাবার গ্রহণ করা।

সন্ধ্যা থেকে রাত পর্যন্ত প্রচুর জল খেলে রাতে এর প্রভাব দেখা যায় এবং প্রস্রাব করার জন্য বারবার উঠতে হতে পারে।

এছাড়াও দ্বিতীয় কারণ ঘুমের ব্যাধি হতে পারে। রাতে ঘুম না হলে বা বারবার ঘুম থেকে উঠলে ঘন ঘন প্রস্রাবের সমস্যা হতে পারে। যদি এটি আপনার সঙ্গে দিনের পর দিন ঘটতে থাকে তবে অসতর্ক না হয়ে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ করুন।

রাতে বারবার টয়লেটে যাওয়ার তৃতীয় বড় কারণ কিছু ওষুধ থেকেও মূত্রাশয়ের সমস্যা হতে পারে। এরকম অনেক ওষুধ আছে যেগুলো খেলে প্রস্রাবের উৎপাদন বেড়ে যায় এবং বারবার টয়লেটে যেতে হয়।

মূত্রাশয়ে কোনও ধরনের সমস্যা থাকলে ঘন ঘন প্রস্রাবও হয়। এছাড়া অনেক সময় মানুষের বারবার রাত জেগে টয়লেটে যাওয়ার অভ্যাস থাকে। এ কারণেও ঘন ঘন প্রস্রাব হয়। রাতে ঘন ঘন প্রস্রাবের সমস্যাকে দীর্ঘ সময় অবহেলা করা উচিত নয় এবং ডাক্তারের কাছে গিয়ে চেকআপ করানো উচিত।

আরও স্টোরিজের জন্য ক্লিক করুন

Cholesterol